• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

আসামে সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ

প্রকাশিত: ১৯:৫৬, ১২ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
আসামে সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ

ছবি: চ্যাম্পিয়ন বাংলাদেশ দল

ভারতের আসামের আইআইটি গুয়াহাটিতে ৭ থেকে ১০ মার্চ অনুষ্ঠিত হলো সাংস্কৃতিক প্রতিযোগিতা  ‘আলচেরিঙ্গা ২০২৪’। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ট্রফি জেতে বাংলাদেশের টিম রেনেসাস। দক্ষিণ এশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের  ৩০ দলকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন ট্রফি জিতে নেয় বাংলাদেশ।

চ্যাম্পিয়ন ট্রফিসহ উল্লসিত বাংলাদেশ টিম রেনেসাস

ভারতের গুয়াহাটির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির (আইআইটি) বার্ষিক সাংস্কৃতিক উৎসব ও প্রতিযোগিতা ‘আলচেরিঙ্গা’ বা ‘আলচার’। এবার এই আয়োজনে বাংলাদেশ থেকে বিভিন্ন দল প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। এবারের থিম ‘ক্রোম্যাটিক এলিসিয়াম’-এর মূলমন্ত্রে ‘আলচেরিঙ্গা ২৪' উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

আলচেরিঙ্গা, আইআইটি গুয়াহাটির বার্ষিক সাংস্কৃতিক উৎসব। সমগ্র উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় উৎসব এটি। ১৯৯৬ সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি গুয়াহাটিতে ‘আলচেরিঙ্গা’ বা ‘আলচার’ নামে বার্ষিক সাংস্কৃতিক উৎসবের এই উৎসবটি শুরু হয়েছিলো। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজের ছাত্র-ছাত্রীরা এই উৎসবে অংশ নেয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীসহ প্রায় এক লাখ মানুষের সমাবেশ ঘটে এই উৎসবে।

এটি ছিলো আল চেরিঙ্গার ২৮তম  অনুষ্ঠান। চার রাত ও ৩ দিনের এ উৎসবে আন্তর্জাতিক প্রো-শো, ক্রিয়েটর ক্যাম্প, প্রো নাইটস, সোশ্যাল থেকে শুরু করে ইভেন্টের সবচেয়ে বৈচিত্র্যময় লাইনআপ থাকে।

এবারের  উৎসবের অন্যতম প্রধান আকর্ষণ ছিলো প্রতিযোগিতার বিস্তৃত পরিসর। যেখানে সামিট, সাংস্কৃতিক শোকেস, কুইজ, বৈচিত্র্যময় প্রতিযোগিতার লাইন আপসহ আরও অনেক কিছু অনুষ্ঠিত হয়। জনপ্রিয় বলিউড গায়ক আরমান মালিকের সঙ্গীত পরিবেশনা এবারের ফেস্টিভালকে আরও রঙিন করে তোলে।

বিভি/এমআর

মন্তব্য করুন: