• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সৃজিতের স্ত্রী পরিচয়ের সুবিধা নেই: মিথিলা

প্রকাশিত: ১৬:১১, ১ এপ্রিল ২০২৪

আপডেট: ১৬:১৪, ১ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
সৃজিতের স্ত্রী পরিচয়ের সুবিধা নেই: মিথিলা

মিথিলা-সৃজিত

অনির্বাণ চক্রবর্তীর নতুন সিনেমা ছবি ‘ও অভাগী’। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ছোট গল্পে তৈরি হয়েছে ছবিটি। প্রধান চরিত্রে অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। বাংলাদেশের মেয়ে মিথিলার আরও এক পরিচয় আছে কলকাতায়। তিনি বাঙালি যুবসমাজে অতি জনপ্রিয় পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের স্ত্রী-ও বটে। দুই দেশের মধ্যে ভাগাভাগি করেই থাকেন মিথিলা। তবে বেশিরভাগ সময়টা কলকাতাতেই কাটাচ্ছেন আজকাল। ‘ও অভাগী’ ছবির প্রিমিয়ারের মাঝে তিনি কথা বললেন কলকাতার এক গণমাধ্যমের সঙ্গে।

এ সময় মিথিলাকে প্রশ্ন করা হয়, সৃজিত মুখোপাধ্যায়ের ছবিতে বাংলাদেশের অন্য অভিনেত্রীরা কাজ করছেন, আপনাকে কবে দেখা যাবে? এমন প্রশ্নের জবাবে মিথিলা বলনে, এই প্রশ্নের উত্তর বোধ হয় সৃজিত ভাল দিতে পারবেন। এর উত্তর আমার জানা নেই।

মিথিলার কাছে আরও জানতে চাওয়া হয়, সৃজিত মুখোপাধ্যায়ের স্ত্রী— এই পরিচয়ের জন্য কি অন্য পরিচালকদের থেকে ছবির প্রস্তাব কম আসে?

উত্তরে মিথিলা বলেন, আমরা পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় বাস করি। তাই এই রকম একটি তকমা এই একবিংশ শতাব্দীতেও থাকা খুবই লজ্জাজনক। তবে আমার মনে হয় না, এই তকমা আলাদা কোনও প্রভাব ফেলছে।

মিথিলা আরও বলেন, সৃজিতের স্ত্রী, এই পরিচয়ের কোনও কোনও সুবিধা নেই। তবে অসুবিধা রয়েছে। কারণ আমার নিজের শক্তিশালী একটা পরিচয় রয়েছে। আমাকে বাংলাদেশে সকলে চেনেন। কারণ আমি অভিনেত্রী হওয়ার পাশাপাশি একজন উন্নয়ন কর্মী, একজন গবেষণার ছাত্রী। আমার আরও বহু কাজ রয়েছে। এই বাংলায় শুধু আমাকে সৃজিত মুখোপাধ্যায়ের স্ত্রী হিসেবেই দেখা হয়। অবশ্যই আমি তাকে বিয়ে করে এখানে এসেছি। কিন্তু শুধুই এই পরিচয়তেই মানুষ চিনছে, সেটা দুঃখজনক।

‘ও অভাগী’ সিনেমাতে মিথিলা প্রধান চরিত্রে অভিনয় করেছেন। ১৬ মার্চ ছবিটির ট্রেলার প্রকাশ করা হয়েছিল। যেখানে ‘‘মাইসেলফ অ্যালেন স্বপন’’ অভিনেত্রীকে সম্পূর্ণ নতুন চরিত্রে দেখা গেছে। সামাজিক চাপের মধ্যে নিজেকে রক্ষার জন্য একজন নারীর সংগ্রাম তুলে ধরা হয়েছে এ সিনেমায়।

বিভি/জোহা

মন্তব্য করুন: