• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ফজলুর রহমান বাবু ও ডা. রোকাইয়া আকতার অ্যানি গাইলেন জনস্বাস্থ্যের গান

প্রকাশিত: ১৭:০৬, ২ এপ্রিল ২০২৪

আপডেট: ১৭:০৬, ২ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ফজলুর রহমান বাবু ও ডা. রোকাইয়া আকতার অ্যানি গাইলেন জনস্বাস্থ্যের গান

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আসন্ন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা সংক্রান্ত উদ্যোগের সাথে সুর মেলালেন পুরস্কারপ্রাপ্ত শিল্পী ফজলুর রহমান বাবু ও  চিকিৎসক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. রোকাইয়া আক্তার অ্যানি।

আসন্ন ঈদ উল ফিতরের পরে এই গান এবং একটি প্রদর্শনমূলক ভিডিও দেখানো হবে যা হাতের স্বাস্থ্যবিধির উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে, রোগ সংক্রমণ প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে সর্বমহলে আলোচনা চলমান রয়েছে। 

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এই প্রচেষ্টার লক্ষ্য হাত ধোওয়া এবং হাইজিনের গুরুত্বের উপর সঠিক এবং একটি শক্তিশালী বার্তা সম্প্রচার করা। সঙ্গীতের সর্বজনীন আবেদন এবং জনসাধারণকে শিক্ষিত করার জন্য জনসাধারণের মাঝে একটি জনপ্রিয় অভ্যাস  তৈরিতে সহযোগীতা করা।

উদ্যোগের নেতৃত্বদানকারী নোয়াখালী জেলার নির্বাহী প্রকৌশলী বলেন, "ফজলুর রহমান বাবুর শৈল্পিক প্রভাবের সাথে ডা. রোকাইয়া আক্তার অ্যানির চিকিৎসা জ্ঞানকে একীভূত করা একটি আকর্ষণীয় এবং শিক্ষামূলক বার্তা তৈরি করবে যা আমাদের দর্শক ও শ্রোতারা গভীরভাবে অনুপ্রাণিত হবেন বলে আমরা বিশ্বাস করি।"

তিনি আরও বলেন, বাংলাদেশে জনস্বাস্থ্যের ক্ষেত্রে ড. রোকাইয়া আক্তার অ্যানির সম্পৃক্ততা প্রচারণার শিক্ষাগত দিকটিকে উন্নত করবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত ও  প্রদর্শিত বৈজ্ঞানিকভাবে-সমর্থিত তথ্য প্রদান করবে এবং হাত ধোয়ার কৌশলগুলি এমনভাবে প্রদর্শন করা হবে যা কার্যকর এবং অনুসরণ করা সহজ হবে। ভিডিও চিত্রে দেখানো হবে যে হাত ধোওয়ার মতো ছোট ও কার্যকরী অভ্যাস না মানলে এবং অবহেলা করলে তার কি ধরণের খারাপ পরিণতি হতে পারে। ফলে সর্বসাধারণকে সতর্ক করার বিষয়ে বর্ণিত কাজটি ভূমিকা রাখবে।  

ড. রোকাইয়া আক্তার অ্যানি বলেন, "এই গুরুত্বপূর্ণ উদ্যোগে ফজলুর রহমান বাবুর সাথে কাজ করা একটি সৌভাগ্যের বিষয়। আমাদের লক্ষ্য হল বৈজ্ঞানিক তথ্যকে সাংস্কৃতিক উপাদানের সাথে একত্রিত করা যাতে সম্প্রদায় জুড়ে স্বাস্থ্যকর আচরণের প্রচার করা যায়," ।

গণসচেতনা মূলক এ ধরণের একটি ব্যতিক্রম ধর্মী কাজের বিষয়ে গায়ক ও নাট্য ব্যাক্তিত্ব ফজলুর রহমান বাবু বলেন, গানটির রচয়িতা নোয়াখালী জেলার নির্বাহী প্রকৌশলী জানান "আমি বিশ্বাস করি স্মার্ট বাংলাদেশ গড়তে উক্ত উদ্দ্যোগ সমূহ  হাত ধোয়া, হাইজিন এবং  WASH (ওয়াটার সাপ্লাই , স্যানিটেশন ও হাইজিন ) সংক্রান্ত কার্যক্রম আরো বেগবান করবে এবং যুবসমাজ ও ছাত্রদের মাঝে এ সেক্টরে নেতৃত্ব দেবার মানসিকতা গড়ে তুলবে। গানটির সুর করেছেন অনুপম হালদার, সঙ্গীত পরিচালনা করেছেন দীপু আসলাম এবং ভিডিও পরিচালক হিসেবে ছিলেন মো. সিরাজুল ইসলাম সিরাজ।

বিভি/রিসি

মন্তব্য করুন: