• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

যেসব আয়োজনে উদযাপিত হবে জাতীয় চলচ্চিত্র দিবস

প্রকাশিত: ১৩:৩২, ৩ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
যেসব আয়োজনে উদযাপিত হবে জাতীয় চলচ্চিত্র দিবস

দেশের বিনোদন জগতের সবচেয়ে বড় মাধ্যম চলচ্চিত্র। যেকোন বয়স, শ্রেণি, পেশার মানুষের কাছে বিনোদনের অনুষঙ্গ হিসেবে চলচ্চিত্রের গ্রহণযোগ্যতা সবচেয়ে বেশি। দেশীয় চলচ্চিত্র শিল্পকে বিশেষ মর্যাদায় স্মরণের জন্য বছরের বিশেষ একটি দিনকে জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে পালন করা হয়।

বুধবার (৩ এপ্রিল) জাতীয় চলচ্চিত্র দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তখনকার পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। আর সেই দিনটিকেই জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে ধার্য করে ২০১২ সালে প্রথমবার নানা আয়োজনে এই দিবস উদযাপন করা হয়। এরপর থেকে প্রতি বছরই চলচ্চিত্র দিবস ঘিরে এফডিসি থেকে শিল্পকলা একাডেমি বর্ণিল হয়ে ওঠে নানা আয়োজনে।

প্রতি বছরের ন্যায় এবারও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) চত্বরে দিনটি উদযাপন করা হবে। দুপুরে বিএফডিসিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর জাতীয় চলচ্চিত্র দিবস ২০২৪-এর উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

‘আমাদের চলচ্চিত্র আমাদের অহংকার, প্রেক্ষাগৃহে দেখব ছবি এই হোক অঙ্গীকার’- এই স্লোগানে উদ্বুদ্ধ হয়ে এবারের চলচ্চিত্র দিবস উদযাপন করবেন চলচ্চিত্রকর্মীরা। দিবসটি উপলক্ষে শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। 
 
শোভাযাত্রার পর এফডিসির ২ নম্বর ফ্লোরে আলোচনা সভায় আমন্ত্রিত অতিথি ও চলচ্চিত্রের বিশিষ্টজনেরা বক্তব্য দেবেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী। 
 
এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য ও চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হুমায়ুন কবীর খোন্দকার প্রমুখ।আলোচনা শেষে বেলা ৩টা ৩৫ মিনিটে মুজিব: একটি জাতির রূপকার সিনেমা প্রদর্শিত হবে।

অন্যদিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতেও চলচ্চিত্র দিবস উদযাপন করা হবে। আজ বিকাল চারটায় জাতীয় নাট্যশালার মিলনায়তনের সেমিনার কক্ষে ‘চলচ্চিত্রের বাজার সম্প্রসারণ, দেশ থেকে দেশান্তর’ শীর্ষক সেমিনার রয়েছে। সব শেষে সন্ধ্যা ছয়টায় প্রীতি সম্মিলনীর আয়োজন করা হয়েছে।

 

বিভি/জোহা/রিসি 

মন্তব্য করুন: