• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘দ্য কাশ্মীর ফাইলস, হিন্দু-মুসলিম সম্পর্ক নষ্ট করার সিনেমা’

প্রকাশিত: ২১:৩৫, ২১ মার্চ ২০২২

ফন্ট সাইজ
‘দ্য কাশ্মীর ফাইলস, হিন্দু-মুসলিম সম্পর্ক নষ্ট করার সিনেমা’

বলিউডের প্রভাবশালী অভিনেতা নানা পাটেকর মুখ খুলেছেন সদ্য মুক্তিপ্রাপ্ত আলোচিত সিনেমা দ্য কাশ্মির ফাইলস নিয়ে। তিনি বলেছেন, এটা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করবে। আর এই সম্প্রীতি নষ্টের উদ্দেশ্যেই বানানো হয়েছে সিনেমাটি।

বিবেক অগ্নিহোত্রীর পরিচালিত সিনেমাটি মুক্তির আগে তেমন প্রচার-প্রচারণা দেখা যায়নি। কিন্তু মুক্তির পরপরই সিনেমাটি এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। ভারতজুড়ে ইতোমধ্যেই সিনেমাটি ঝড় তুলেছে। মাত্র ৯ দিনে বলিউড বক্স অফিস কাঁপিয়ে ইতোমধ্যেই প্রায় দুই শ’ কোটি রুপি আয় করেছে। 

১৪ কোটি রুপি বাজেটে নির্মিত একটি সিনেমার এমন অবিশ্বাস্য সাফল্য নিয়ে আন্তর্জাতিক মিডিয়াতেও চলছে আলোচনা। মূলত ‘দ্য কাশ্মীর ফাইলস’ ইস্যুতে দুটি ভিন্ন মতামত উঠে আসছে ভারতীয় একাধিক গণমাধ্যমে। ভারতের অধিকাংশ মানুষ এটিকে সমর্থন দিচ্ছেন। বিশেষ করে হিন্দুরা সিনেমাটিকে কেন্দ্র করে বেশ রসালো আলোচনা করছেন। অন্যদিকে ভারতের মুসলিমরা দাবি করছেন, সিনেমায় তাদেরকে ইচ্ছাকৃতভাবে শত্রু রূপে দেখানো হয়েছে। যা আসলে তারা নন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় অভিনেতা নানা পাটেকর বলেন, ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি সমাজের শান্তি ব্যবস্থা নষ্ট করে দেবে। হিন্দু ও মুসলিম দুই সম্প্রদায়ের মানুষই এই ভারতের বাসিন্দা। দুই সম্প্রদায়েরই শান্তিতে থাকা উচিত। তাদের একে-অন্যকে প্রয়োজন, পরস্পরকে ছাড়া থাকতে পারবেন না কেউই। এমন সিনেমা মুক্তি দেওয়া উচিত নয়, যে সিনেমার কারণে মানুষে মানুষে ভাগ হয়ে যায়।

১৯৯০ সালে কাশ্মীরের হিন্দু পণ্ডিতদের ওপর নির্যাতনের গল্পে নির্মিত আলোচিত-সমালোচিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। সিনেমাটিতে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার ও পল্লবী যোশি।

বিভি/এজেড

মন্তব্য করুন: