• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চারুকলায় বেঁধে রাখা হয়েছিল ‘সাদা সাদা কালা কালা’ গানের স্রষ্টাকে (ভিডিও)

প্রকাশিত: ১৯:০১, ২৭ জুলাই ২০২২

আপডেট: ২০:০০, ২৭ জুলাই ২০২২

ফন্ট সাইজ
চারুকলায় বেঁধে রাখা হয়েছিল ‘সাদা সাদা কালা কালা’ গানের স্রষ্টাকে (ভিডিও)

সাদা সাদা কালা কালা 'হাওয়া' সিনেমার একটি জনপ্রিয় গান। যা মন কেড়েছে দেশের কোটি শ্রোতার। এর মধ্য দিয়ে মানুষ চিনেছেন গানটির স্রষ্টা গীতিকার, সুরকার ও শিল্পী হাশিম মাহমুদকে। 

পরিবারে গানের হাতেখড়ি হলেও কিছুদিন গান শিখেছেন দেশের অন্যতম সংস্কৃতিক সংগঠন ছায়ানটে। নিজেকে মেলে ধরতে, গানের আসর জমাতে প্রতিদিনই নারায়ণগঞ্জ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় ছুটে আসতেন হাশিম মাহমুদ। সেখানেই গান লিখতেন, করতেন সুর। গাইতেন সবাইকে নিয়ে। 

শাপলা নামের একটি সাংস্কৃতিক সংগঠনের মাধ্যমে তাঁর এই অঙ্গনে পথচলা শুরু। এরপরে ৯০ দশকে নিজেই বৈরাগী নামে একটি গানের দল গঠন করেন। কিন্তু অজানা কারণে ভেঙে যায় গানের সেই দল। চারুকলা, শাহবাগ, মোল্লার দোকানে আড্ডা দেওয়া সেই হাশিম মাহমুদ একদিন সবকিছু থেকে নিজেকে গুটিয়ে নেন। 

পরিবারের দাবি, চারুকলায় হাশিমকে বেঁধে রেখে অত্যাচার নির্যাতন করা হয়। তার গান নিয়ে বাণিজ্য করে অনেকেই তাকে আর্থিক সুবিধা এবং প্রাপ্য সম্মানটুকুও দেয়নি। আবেগ প্রবণ হয়ে গানের এই স্রষ্টার বোন বলেন, 'আমার ভাইকে এক বেলা খেতে পর্যন্ত দিতো না সুবিধাভোগীরা। তার হাত-পা বেঁধে মারধর করা হতো।'

মেজবাউর রহমান সুমনের হাওয়া সিনেমার মাধ্যমে নিজের অস্তিত্বের জানান দিয়েছেন শিল্পী হাশিম মাহমুদ। শারীরিক ও মানসিক অসুস্থতা নিয়ে নারায়ণগঞ্জের মায়ের সাথে থাকেন তিনি। এখনও আপন মনে গান লেখা এবং সুর করলেও আগের সেই গতি নেই। গাইতে গাইতে প্রায়ই খেই হারিয়ে ফেলেন তিনি। পরিবার চায়, উন্নত চিকিৎসার দিয়ে তাকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে। 

 

বিভি/জোহা

মন্তব্য করুন: