• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘সলতে’ মুঠোফোনে নির্মিত সিনেমা জাপানি পুরষ্কারে ভূষিত 

প্রকাশিত: ১৫:৩৪, ২৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
‘সলতে’ মুঠোফোনে নির্মিত সিনেমা জাপানি পুরষ্কারে ভূষিত 

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা জাপানসহ এশিয়ার বিভিন্ন অঞ্চলজুড়ে ২৪ বছর জুড়ে অনুষ্ঠিত হচ্ছে। জাপান ভিত্তিক প্রতিষ্ঠান টিবিএস এর এই আয়োজনে প্রতিভাবান চলচ্চিত্র নির্মাতাদের অন্বেষণ ও স্বীকৃতি প্রদানের মাধ্যমে তাদের সৃজনশীল ক্ষেত্র প্রসারিত করার উদ্দেশ্যে কাজ করে থাকে। 

বাংলাদেশে প্রথমবারের মতো এই আয়োজনে স্বল্পদৈঘ্যে ‘সলতে’র জন্য পুরষ্কৃত হলেন নির্মাতা হেমন্ত সাদিক। 
শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইন্সটিটিউট-এর প্রধান মিলনায়তনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ী নির্মাতাদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত আইটিও নাওকি। আরও ছিলেন উৎসবের জাপানি ও বাংলাদেশি বিচারকবৃন্দ এবং দেশ-বিদেশের চলচ্চিত্র সংশ্লিষ্টরা।
ড্রিম শ্যাডোর প্রযোজনায় ‘সলতে’ সিনেমাটিতে অভিনয় করেছেন শাওন কৈরী। সমর ঢালীর চিত্রগ্রহণে সিনেমাটির সম্পাদনা ও রঙবিন্যাস করেছেন সাইফ রাসেল। আহসান স্মরণ, মিজান রহমান, লিটন চৌধুরী প্রমুখ সলতে সিনেমায় অভিনয় করেছেন। 

‘সলতে’র নির্মাণ সম্পর্কে নির্মাতা হেমন্ত গণমাধ্যমকে জানান, নির্মাণ ব্যয় কমিয়ে মোবাইলে পুরো চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। সিনেমায় করোনাকালে একটি পরিবারের সত্যি ঘটনা তুলে ধরা হয়েছে। তিনি বলেন, স্বাধীনভাবে যারা কাজ করতে চান তাদের জন্য ক্যামেরা ভালো একটি বিকল্প মাধ্যম হতে পারে।

 ‘সলতে: The Lamp Wick’ চলচ্চিত্রটি একাডেমি এ্যাওয়ার্ড (অস্কার) কোয়ালিফাইং ফিল্ম ফেস্টিভাল ‘শর্ট শর্টস’-এ মনোনীত ও প্রদর্শিত হয়েছে। সিনেমা বাংলাদেশ-এর পরিবেশনায় চলতি বছরে আরও কয়েকটি উৎসবে প্রদর্শনীর কথা রয়েছে চলচ্চিত্রটির।

বিভি/এসআই

মন্তব্য করুন: