• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বই, ফুল, পাখি ও প্রজাপতি নিয়ে জীবন কাটাতে চান সাবিলা!

প্রকাশিত: ১৭:১৯, ২৫ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
বই, ফুল, পাখি ও প্রজাপতি নিয়ে জীবন কাটাতে চান সাবিলা!

নাটকের একটি দৃশ্যে সাবিলা নূর

এক জীবনযুদ্ধে সংগ্রামরত তরুণীর সঙ্গী হুইল চেয়ার আর সাহিত্যের কিছু বই! প্রতিদিন সে মাইলের পর মাইল হুইল চেয়ারে চলে ফেরি করে সেসব বই! এলাকার সবার প্রিয় এক মানুষ সে! হয়তো সেজন্যই এলাকার চেয়ারম্যান তাকে খুব ভয় পায়, তার জনপ্রিয়তাকে ভয় পায়।

এ দিকে সাবিলার বই পড়ার আন্দোলনে একদিন সে পুরষ্কার পায় থানা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছ থেকে। তখন চেয়ারম্যানও দ্বন্দ্ব ভুলে সাবিলার সাথে কাজ করতে চায় মানুষের কল্যাণে! চেয়ারম্যান নিজেও সাবিলাকে সংবর্ধনা দিতে আয়োজন করে বিশেষ এক অনুষ্ঠানের! ঠিক তখন বেরিয়ে আসে অন্য এক সত্য!

কিন্তু, কী সেই সত্য? কেন সাবিলা বই, ফুল, পাখি ও প্রজাপতির গন্ধে কাটিয়ে দিতে চায় তার জীবন? এমন গল্পেই আসছে ঈদুল ফিতরের  বিশেষ একক নাটক ‘বিরতীন যাত্রা’। 

বাংলা ছোট পর্দার জনপ্রিয় মুখ সাবিলা নূর। আসছে ঈদে দেখা যাবে নতুন এক সাবিলা নূরকে। সাবিলা নূর অভিনয় করেছেন সুনয়না চরিত্রে। তিনি জানান, ‘গত বছর ঈদ থেকে গল্প নির্ভর কাজ করছি। সেই ধারাবাহিকতায় এই নাটকে কাজ করা।’

তিনি আরো জানান, ‘শারীরিক অক্ষমতা কোন বাধা নয়, মানসিক ইচ্ছাই যে কোন কিছু জয়ের জন্য যথেষ্ট সেটাই নাটকের মূল প্রতিপাদ্য। একটা সুন্দর বাংলাদেশ গড়তে দরকার বোধ পরিবর্তনের একটা যুদ্ধ! আমি সেই যুদ্ধের আহবান জানিয়েছি বিরতিহীন যাত্রা নাটকে! নিজেকে নতুনভাবে তুলে ধরতে চেষ্টা করেছি এ নাটকে।’

নাটকে সাবিলা নূর ছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, আব্দুল্লাহ রানা, সুদীপ বিশ্বাস দীপ, আনোয়ারসহ অনেকে। আহমেদ তাওকীরের রচনায় নাটকটি নির্মাণ করছেন অনন্য ইমন। গত ঈদে এ্যাম্বুলেন্স গার্ল, নিজস্ব প্রতিবেদনের মতো নাটকে যিনি নিজেকে আবারো প্রমাণ করেছেন নতুনভাবে। 

অনন্য ইমন জানান, বিরতিহীন যাত্রা নাটকেও নির্মাতা হিসেবে নতুন এক অনন্য ইমনকে পাওয়া যাবে।  গল্প নির্ভর কাজে যে মজা পাই সেটা আসলে অন্য কাজে পাই না। আমি সব সময় চেষ্টা করি একটা গল্প ডিটেলে তুলে ধরতে। তবে এই নাটকটা অনেকখানি সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে করা। আশা করছি দর্শক ভালোভাবে নিবে নাটকটি। 

বিভি/এইচজে/এজেড

মন্তব্য করুন: