• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

অবৈধ অভিবাসীদের বড় সুখবর দিলো কুয়েত সরকার

প্রকাশিত: ২৩:৪৮, ১৪ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
অবৈধ অভিবাসীদের বড় সুখবর দিলো কুয়েত সরকার

কুয়েতে অবস্থানরত বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহর বরাত দিয়ে এ খবর দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব টাইমস।

প্রতিবেদনে বলা হয়, আগামী ১৭ মার্চ থেকে ১৭ জুন পর্যন্ত অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছে কুয়েত সরকার।

সাধারণ ক্ষমার নির্দিষ্ট সময়ের মধ্যে অবৈধ অভিবাসীরা কুয়েত ছাড়লে ফের নতুন ভিসা নিয়ে নিয়মতান্ত্রিকভাবে তাদের কুয়েতে প্রবেশের সুযোগ দেওয়া হতে পারে।

সবশেষ ২০২০ সালের এপ্রিল মাসে অবৈধ অভিবাসীদের কুয়েত ছাড়ার সুযোগ দিয়েছিল দেশটির সরকার। এবার নির্ধারিত সময়ের মধ্যে অবৈধ অভিবাসীরা কুয়েত না ছাড়লে, তাদের কালো তালিকা করা হবে। আর এরপর ধরা পরলে তাদের কুয়েত থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে।

এদিকে কুয়েত প্রবাসীরা এখন থেকে তারা পরিবারের সদস্যদের দেশটিতে ভ্রমণ করানোর সুযোগ পাবেন। মাত্র ৪০০ দিনার বেতন থাকলেই যে কোনো পেশার বৈধ আকামাধারী প্রবাসী পরিবারের সদস্যদের নিতে পারবেন কুয়েতে। 

কুয়েত সরকারের নির্দেশনা অনুসারে, এখন থেকে কুয়েত প্রবাসী বাংলাদেশিরা তাদের মা, বাবা, স্ত্রী ও সন্তানদের কুয়েত ভ্রমণ করাতে পারবেন। পারিবারিক ভ্রমণ ভিসার ক্ষেত্রে যেকোনো পেশার বৈধ প্রবাসীর বেতন ৪০০ দিনার হলেই আবেদন করতে পারবেন।

তবে পারিবারিক এবং বাণিজ্যিক ভিসার ক্ষেত্রে ৮০০ দিনার বেতনসহ বেশ কিছু শর্ত মানতে হবে ভিসা প্রত্যাশীদের। কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আশিকুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

কুয়েতের পর্যটন খাত এবং অর্থনীতিকে আরও চাঙা করার জন্য নতুন নতুন পদক্ষেপ নিচ্ছে দেশটির সরকার। এরই অংশ হিসেবে ভিজিট ভিসা চালু করার বিষয়টিকে যুগোপযোগী সিদ্ধান্ত বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।
 

বিভি/টিটি

মন্তব্য করুন: