• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

মোজায় লেখা ‘আল্লাহ’: কঠোর পদক্ষেপের আহ্বান মালয়েশিয়ার রাজার 

শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে

প্রকাশিত: ২৩:৪২, ২১ মার্চ ২০২৪

আপডেট: ২৩:৫৩, ২১ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
মোজায় লেখা ‘আল্লাহ’: কঠোর পদক্ষেপের আহ্বান মালয়েশিয়ার রাজার 

মালয়েশিয়ার স্থানীয় কনভেনিয়েন্স স্টোর চেইন কেকে সুপার মার্টের বেশ কয়েকটি আউটলেটে 'আল্লাহ' লেখা মোজা বিক্রি হওয়ার প্রতিবাদে ফুঁসে উঠেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার সংখ্যাগরিষ্ঠ মুসলিম অধ্যুষিত দেশ মালয়েশিয়ার জনগণ। আর এরই প্রতিবাদে কঠোর পদক্ষেপের আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার রাজা সুলতান ইব্রাহিম সুলতান ইস্কান্দার।

রাজা বলেন, 'আল্লাহ শব্দটি সকল মুসলমানের কাছে সম্মানিত। তাছাড়া আমরা বর্তমানে রমজান মাসে আছি। দেশের জনগণের মধ্যে ক্ষোভ উসকে দিতে পারে এমন ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ধর্মীয় এবং জাতিগত সমস্যাগুলোর ক্ষেত্রে এই ধরনের ভুল অগ্রহণযোগ্য।'

রাজা সুলতান ইব্রাহিম সুলতান ইস্কান্দার এ সময় আরও বলেন, কেকে সুপার মার্টের কনভেনিয়েন্স স্টোর চেইনের বেশ কয়েকটি দোকানে বিক্রয়ের জন্য স্টক করে রাখা আল্লাহর নামের সাথে ছাপানো মোজাগুলোরর বিষয়ে কর্তৃপক্ষকে সঠিকভাবে তদন্ত করে কঠোর ব্যবস্থা নিতে হবে। এমনকি 'ঘটনাটি ইচ্ছাকৃত ছিল কি না এবং মোজাগুলো স্থানীয়ভাবে আমদানি বা উৎপাদিত হয়েছে কি না সেটাও কর্তৃপক্ষকে তদন্ত করে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি। 

জানা গেছে, সম্প্রতি কেকে মার্ট থেকে একজন ক্রেতা মোজা কেনার পর দেখতে পান মোজার গায়ে 'আল্লাহ' শব্দ লেখা। এ সময় তিনি সোশ্যাল মিডিয়ায় প্রশ্নবিদ্ধ মোজার ছবি আপলোড করেন, যা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। এবং কয়েক ঘণ্টার ব্যবধানে কেকে সুপার মার্টের বিরুদ্ধে মালয়েশিয়ার পুলিশের কাছে ৩৬টির মতো অভিযোগ দাখিল হয়েছে। জোহর রাজ্যের পুলিশ বাতুপাহাতের একটি স্টোরে অভিযান চালিয়ে 'পাঁচ জোড়া মোজা' আল্লাহ শব্দ লেখা মোজা বাজেয়াপ্ত করেছে। 

এদিকে, মালয়েশিয়া জুড়ে কেকে সুপার মার্টের ৮০০টি আউটলেট রয়েছে। দেশটির জনসাধারণ কেকে সুপার মার্ট বয়কটের ডাক দেওয়ায় দুশ্চিন্তার ভাঁজ পড়েছে কর্তৃপক্ষের কপালে। এমতবস্থায় কেকে সুপার মার্টের প্রতিষ্ঠাতা দাতু চাই কি কান বিনীতভাবে সমস্ত মালয়েশিয়ান, বিশেষ করে মুসলিম ধর্মাবলম্বীদের কাছে ক্ষমা চেয়েছেন এবং এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন।

বিভি/টিটি

মন্তব্য করুন: