• NEWS PORTAL

শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০২৩

আলেকজান্ডার দ্য গ্রেট তাঁর জীবনে কোনো যুদ্ধে হারেননি

শায়ের খান

প্রকাশিত: ১৫:১৬, ১৭ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
আলেকজান্ডার দ্য গ্রেট তাঁর জীবনে কোনো যুদ্ধে হারেননি

১২ বছরের ছোট্ট আলেকজান্ডারের বাবা কিং ফিলিপ ঘোড়াটি দেখে খুব পছন্দ করলেন । স্ট্যালিয়ন ঘোড়া । উঁচু জাতের পুরুষ ঘোড়াকে স্ট্যালিয়ন বলে । দূরপাল্লার ভ্রমণ বা যুদ্ধের জন্য স্ট্যালিয়ন খুব উপযুক্ত । হলিউডের কাউবয় মুভিগুলোয় যে ঘোড়াগুলো নায়ককে পিঠে নিয়ে খটাখট খটাখট দাবড়ে বেড়িয়েছে , তাদের বেশিরভাগই স্ট্যালিয়ন ঘোড়া।

 

তো আলেকজান্ডারের বাবার কাছে ঘোড়াওয়ালা ঘোড়াটার চড়া দাম চাচ্ছে । সমস্যা সেটা না, সমস্যা হলো, ঘোড়াটা পাগলামি শুরু করেছে । মালিকসহ কেউ তাকে বাগে আনতে পারছে না । ফিলিপ বললেন, পাগলা ঘোড়ায় চলবে না । ছেলে আলেকজান্ডার বললো, চলবে । সবার অবাক চোখের সামনে লাফিয়ে ঘোড়ার উপর উঠলো ছোট্ট আলেকজান্ডার । শান্ত হয়ে গেলো ঘোড়া । ব্যাপারটা কিছুই না । ঘোড়া তার নিজের বিশাল ছায়া দেখে ভয় পেয়ে পাগলামি করছিলো । আলেকজান্ডার শুধু ঘোড়ার মুখটা সূর্যের দিকে ঘুরিয়ে দিয়েছিলো । ছায়া না দেখে ঘোড়া শান্ত । আলেকজান্ডার ঘোড়ার নাম দিলো - ব্যুসেফেলোস । 


আলেকজান্ডারের প্রিয় ঘোড়া হয়ে গেলো ব্যুসেফেলোস । তাঁর কিংবদন্তী রাজ্য শাসনকালেও ব্যুসেফেলোস ছিলো আলেকজান্ডার দ্য গ্রেটের বিশ্বস্ত সহচর । ব্যুসেফেলোসের পিঠে চড়ে বহু বড় বড় যুদ্ধ জয় করেছেন আলেকজান্ডার । আলেকজান্ডার দ্য গ্রেট তাঁর জীবনে কোনো যুদ্ধে হারেননি । তাঁর শেষ যুদ্ধে প্রিয় ব্যুসেফেলোস আহত হয়ে মারা যায় । ব্যুসেফেলোসের সম্মানে জায়গাটির নাম দেন তিনি - ব্যুসেফেলা । ধারণা করা হয় পাকিস্তানের পাঞ্জাবের জেলোম শহর হচ্ছে সেই প্রাচীন ব্যুসেফেলা ।  

আলেকজান্ডার বলতেন আমি ভেড়ার নেতৃত্বে একদল সিংহকে ভয় পাইনা, ভয় পাই সিংহের নেতৃত্বে একদল ভেড়াকে। তাই নেতৃত্বই আসল ।  

মন্তব্য করুন: