• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

আজকের দিনটা শুধুই ‘সিঙ্গেল’দের জন্য

প্রকাশিত: ১৪:৫৬, ১১ নভেম্বর ২০২২

আপডেট: ১৪:৫৮, ১১ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
আজকের দিনটা শুধুই ‘সিঙ্গেল’দের জন্য

ভালোবাসার মানুষদের ঘিরে কত শত দিবস রয়েছে। বছরজুড়ে যুগলদের দিবসের যেন শেষ নেই। আর এসব দিনগুলোতে বড্ড নিরস সময় কাটায় সঙ্গীহীন মানুষগুলো। আর এইসব মানুষগুলোর জন্য চালু হয়েছে বিশ্ব সিঙ্গেলস ডে।

প্রেমিক যুগলদের রঙিন দিবসের পর সিঙ্গেলদের জন্য যেন একটা রঙিন দিন থাকে সেই লক্ষ্যে পালিত হয় সিঙ্গেলস ডে। আর সেই দিনটিই আজক। কারণ, ১১ নভেম্বরকে সারাবিশ্বে পালন করা হয় ‘সিঙ্গেলস ডে’ হিসেবে।

জানা যায়, ১৯৯০ সালে চীনের নানজিং বিশ্ববিদ্যালয় থেকে দিবসটি উদযাপন শুরু হয়। সেই থেকে চীনে ইলেভেন-ইলেভন তারিখটি সিঙ্গেলস ডে হিসেবে পালন হয়ে আসছে। নানজিং বিশ্ববিদ্যালয়ের মিংকাওউঝু ছাত্রাবাসের চারজন ছাত্র আলোচনা করেন, কীভাবে তারা তাদের অবিবাহিত থাকার একঘেয়েমি দূর করতে পারেন। তখনই তারা সিদ্ধান্ত নেন ১১ নভেম্বর তাদের মতো আরও যারা সিঙ্গেল আছেন তাদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করবেন। বিশ্ববিদ্যালয়ের অনেক তরুণ তরুণী এই অনুষ্ঠানে যোগ দিয়েছিল।

দিবসের রীতি হিসেবে চীনের অবিবাহিত বা সিঙ্গেল তরুণ তরুণীরা এদিন নিজেই নিজের জন্য উপহার কেনেন। পরে বিশ্বের অনেক দেশেই পালিত হয় সিঙ্গেলস ডে। সঙ্গীহীন মানুষগুলো এদিন নিজেকে নিজে খুশি করার চেষ্টা করেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: