• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

আসিফ নজরুলের বই হাতে শীলা আহমেদ

প্রকাশিত: ২০:৫৩, ২৯ ডিসেম্বর ২০২২

আপডেট: ২০:৫৭, ২৯ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
আসিফ নজরুলের বই হাতে শীলা আহমেদ

সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও লেখক আসিফ নজরুলের বই 'সংবিধান বিতর্ক ১৯৭২: গণপরিষদের রাষ্ট্রভাবনা' সম্প্রতি প্রকাশিত হয়েছে। সংবিধানের ৫০তম বার্ষিকীতে প্রকাশিত এই বই গণপরিষদের সংবিধানসংক্রান্ত আলোচনা ও বিতর্ক নিয়ে প্রথম কোনো সামগ্রিক বিশ্লেষণ। স্বাধীন দেশের সংবিধানের খসড়ার কিছু বিষয়বস্তু নিয়ে গণপরিষদে গুরুতর আপত্তি ওঠে সে সময়। তখন পরিষদের বৈধতা এবং তার কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছিল কয়েকটি রাজনৈতিক দল। দীর্ঘ আলোচনা ও তর্কবিতর্ক হয়। শেষে স্বাধীন দেশের লক্ষ্য, আদর্শ, নাগরিক অধিকার ও সরকারকাঠামো-সংক্রান্ত অধিকাংশ বিষয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে ঐকমত্যে পৌঁছানো যায়। সংবিধানে প্রত্যয় ব্যক্ত করা হয় শোষণ ও বৈষম্যহীন একটি গণতান্ত্রিক ও কল্যাণমুখী রাষ্ট্র গঠনের।  

 

বইটি প্রকাশের পর অনেক বিদগ্ধজন শুভেচ্ছা জানিয়েছেন আফিস নজরুলকে। তবে নিজের স্ত্রী অভিনেত্রী শীলা আহমেদের খুশির অভিব্যক্তি বিশেষভাবে প্রকাশ করেছেন লেখক । জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ কন্যার খুশির খবর দিয়ে আফিস নজরুল তার ফেসবুকে লেখেন....

'বইটা বের হওয়ার পরদিন আমার বউ কফি শপে নিয়ে গেল। আমার প্রিয় প্রিয় খাবার অর্ডার করলো। তারপর ব্যাগ থেকে ধীরস্থিরভাবে বইটা বের করলো। বুকের কাছে নিয়ে বললো, ছবি তুলো আমার! 
আমি গত ছয়বছরে কতো বই লিখলাম। কোনদিন এভাবে বলেনি সে, কোনদিন এতো খুশী হয়নি!  সে নাকি কি লিখেছেও বইটা নিয়ে। 
মাঝে মাঝে আমার মনে হয়, লেখকদের ভালো লেখার বহু কারণ থাকে। তবে  এমন একটা বউ থাকলে ভালো না লেখার অজুহাত থাকেনা একটাও।   
আমার বউ, আমি কৃতজ্ঞ তোমার কাছে।'

আসিফ নজরুল ও শীলা আহমেদ দম্পতি

আসিফ নজরুলের জন্ম ১৯৬৬ সালে, পুরান ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ১৯৯১ সাল থেকে শিক্ষকতা করছেন। আন্তর্জাতিক আইনে পিএইচডি করেন লন্ডন থেকে। এরপর জার্মানি ও ইংল্যান্ডে কিছুদিন কাজ করেছেন পোস্টডক্টরাল ফেলো হিসেবে। সাংবাদিক হিসেবে একসময় খ্যাতি অর্জন করেন। বর্তমানে কলামিস্ট ও রাজনৈতিক বিশ্লেষক হিসেবে বহুল পরিচিত। তাঁর প্রথম গল্প ছাপা হয়েছিল প্রায় ৩০ বছর আগে। দীর্ঘ বিরতির পর কয়েক বছর ধরে আবার সৃজনশীল লেখালেখি করছেন । প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত তাঁর উপন্যাস ‘অসমাপ্তির গল্প’, ‘বেকার দিনের প্রেম’, ‘উধাও’ ও ‘ঘোর’ পাঠকনন্দিত হয়েছে। ২০২০ সালে প্রকাশিত তাঁর ‘মানবাধিকার’ গ্রন্থটিরও হয়েছে একাধিক মুদ্রণ। ‘সংসার’ তাঁর প্রথম গল্পগ্রন্থ।

মন্তব্য করুন: