• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

আজ বিশ্ব বেকারত্ব দিবস, কিভাবে এলো এই দিনটি

প্রকাশিত: ১৮:৪৮, ৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
আজ বিশ্ব বেকারত্ব দিবস, কিভাবে এলো এই দিনটি

প্রতি বছর ৬ মার্চ পালিত হয় আন্তর্জাতিক বেকারত্ব দিবস। সারা বিশ্ব জুড়ে এই দিনটি পালিত হয়। বেকারত্ব একটি সামাজিক ব্যাধি ও সংকট। এই সংকট দূর করতে আন্তর্জাতিক বেকারত্ব দিবস।

১৯৩০ সালে, ৬ মার্চ বেকারত্বের ব্যাপক প্রতিবাদে মস্কোতে হাজার হাজার মানুষ বিশ্বের প্রধান শহরগুলোতে রাস্তায় নেমেছিলেন। বেকারত্বের সমস্যা দিকে সকলের দৃষ্টি আকর্ষণ করতে এই প্রতিবাদ করেছিলেন তারা। মস্কোতে কমিউনিস্ট ইন্টারন্যাশনাল-র নির্বাহী কমিটিকে ৬ মার্চ ১৯৩০ সালে বেকারত্বের বিরুদ্ধে প্রতিবাদের দিনটি নির্দিষ্ট করেন। এই দিনকে আন্তর্জাতিক বেকারত্ব দিবস হিসেবে প্রতিষ্ঠা করা হয়।

আন্তর্জাতিক বেকারত্ব দিবসের গুরুত্ব রয়েছে বিস্তর। প্রতিটি শহরে ক্রমে বেড়ে চলেছে বেকারত্ব। উচ্চ শিক্ষার পরও চাকরি পাচ্ছেন না অনেকে। আবার চাকরি পেলেও অনেকে তা হারিয়ে ফেলছেন। এদিকে সব জিনিসের দাম ক্রমে বেড়ে চলেছে। ফলে নিত্যজীবনযাপন অধিকাংশের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যাকে সকলের সামনে তুলে ধরতে পালিত হচ্ছে আন্তর্জাতিক বেকারত্ব দিবস। আন্তর্জাতিক বেকারত্ব দিবসে বিভিন্ন স্থানে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই সমস্যাটি সকলের জীবনে কতটা গুরুত্বপূর্ণ তা তুলে ধরা হয়।

বিভি/এজেড

মন্তব্য করুন: