• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সিস্টেম মরে না মানুষ মরে!

মনজুরুল হক

প্রকাশিত: ১০:১৫, ৭ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
সিস্টেম মরে না মানুষ মরে!

কয়েকদিন পরেই বেইলি রোডের অগ্নিকাণ্ডের ফাইল হিমঘরে চলে যাবে। তার আগে দুটো কথা বলে রাখিঃ এদেশে যে কোনো দুর্ঘটনা-বিপর্যয় পরবর্তী সরকারী সাফাই- আগুন লাগার পর বলা হবে-ভবনের অনুমোদন ছিল না। লঞ্চডুবির পর বলা হবে-ফিটনেস সার্টিফিকেট ছিল না, অতিরিক্ত যাত্রী ছিল। সড়ক দুর্ঘটনার পর বলা হবে-ফিটনেস ছিল না, চালকের লাইসেন্স ছিল না। গার্মেন্ট কারখানায় আগুন লাগার পর বলা হবে-ফায়ারস্কেপ সিঁড়ি ছিল না, মেইন গেটে তালা ছিল। ভুল চিকিৎসায় রুগী মরার পর বলা হবে-হাসপাতালটির অনুমোদন ছিল না......কিন্তু কখনওই বলা হবে না-এইসব দেখার জন্য জনগণের ট্যাক্সের টাকায় পোষা রাষ্ট্রের কর্তারা টাকা খেয়ে এইসকল অবৈধ প্রতিষ্ঠানগুলোকে চলতে দিয়েছে, এবং শত শত মানুষের অপমৃত্যুর কারণ আসলে এরাই।
▪️
দুই.
হোটেল-রেস্টেুরেন্ট ব্যবসা শুরু করতে গেলে কমপক্ষে বার-চোদ্দটি সংস্থার অনুমোদন বা সার্টিফিকেট লাগে। এসব যদি কেউ বৈধ উপায়ে যোগাড় করতে চায়, সে আর ব্যবসা শুরু করতে পারবে না। কর্মকর্তারা এমন সব জটিল এবং দীর্ঘমেয়াদি সিস্টেম তৈরি করে রেখেছে যাতে কেউ যেন বৈধ উপায়ে অনুমোদন না পায়। তখন কী করতে হবে? সেটা তারাই বলে দেবে। লাখ লাখ টাকা ঢেলে ব্যবসা চালু করতে এবং চালু রাখতে হবে এবং নিয়মিত মাসোহারা দিয়ে যেতে হবে। এই কর্মকর্তাবহর ফায়ার ব্রিগেড, পরিবেশ অধিপ্তর, শ্রম অধিদপ্তর, রাজউক, ওয়াসা, ডেসকো, তিতাস, সিটি কর্পোরেশন থেকে শুরু করে সর্বত্র নির্বিঘ্নে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। সেই টাকার কাফফারা দিচ্ছে ভোক্তাগণ। ৬০ টাকা বার্গার খাচ্ছে ২৫০ টাকা দিয়ে। এবং কিছুদিন পর পর আগুনে পুড়ে মরছে।
▪️
তিন.
এখন করণীয় কী? কিছুই না। কারণ সর্ষেতেই ভূত। সিআইডি, দুদক ওইসকল কর্মকর্তাদের ধরতে গেলে তারা বলবে-'আয়নায় নিজেদের দেখে আসেন'। এবার তাদেরকে ধরতে গেলে তারাও বলবে-'আমরা কি বানে ভেসে এসেছি? রীতিমত লাখ লাখ খচ্চা করেই এই পোস্ট পেয়েছি'।  তাদেরও 'উপর' আছে। সেখানে যাবেন? যেতে পারবেন? 
▪️
সুতরাং সরকারের বাগাড়ম্বর- 'কানাডা-সিঙ্গাপুর' হয়ে যাওয়া এই রাজধানী নামক মৃতনগরীতে মাঝে মাঝেই এধরণের প্রাণঘাতি দুর্ঘটনা, বিপর্যয়, ডিজাস্টার ঘটবে। আপনার-আমার নিকটজন মরবে। আপনি-আমিও মরব। আমাদের আত্মিয়স্বজনরাও এরকম পোস্ট লিখবে। লিখতে লিখতে কম্পিউটার ক্র্যাশ করবে, কিন্তু এসব প্রিপ্ল্যান্ড সিস্টেম বদলাবে না।

(বাংলাভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের, বাংলাভিশন কর্তৃপক্ষের নয়। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার বাংলাভিশন নিবে না।)

 

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2