• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

বোকাদের ক্লাব!

জসিম মল্লিক

প্রকাশিত: ১৪:০৯, ৩ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
বোকাদের ক্লাব!

জসিম মল্লিক

আমি ছোটবেলা থেকেই একটু বোকা টাইপ ছিলাম। অনেক হাস্যকর বোকামী করেছি। সে সব মনে পড়লে হাসিতো পায়ই, একটু লজ্জাও করে এখনও। মানুষ এমন বোকা হয়! বোকার হদ্দ যাকে বলে। বিভিন্ন সময়ে সেইসব মোটা দাগের বোকামির কথা অনেকবার লিখেছিও। অথচ আমার চারপাশে অসংখ্য চালাক মানুষ। অতি চালক মানুষও আছে। আমি অবাক বিস্ময়ে তাদের কান্ড কারখানা দেখি। তখন নিজেকে বোকার দাদা মনে হয়। মানুষের বুদ্ধিমত্তা দেখে আমি টাসকি খাইয়া যাই। মাঝে মাঝে আমার ছেলে মেয়ের বুদ্ধিমত্তা দেখেও আমার এমন লাগে।

 

এতো প্রাকটিক্যাল কিভাবে হলো এই বয়সে! আমিতো এই একষট্টিতেও আবেগ দিয়ে চলি, আর বোকামী করি। বোকার মতো কথা বলি, বোকার মতো মানুষকে বিশ্বাস করি। বোকার মতো সিদ্ধান্ত নেই। যেখানে যা বলা দরকার তা বলি না, যখন যেটা বলা উচিত তখন সেটা মনে পড়ে না। জেসমিন মনে করে আমার চেয়ে ওর বুদ্ধি বেশি। সব স্ত্রীরাই তাই মনে কৱে অবশ্য। জেসমিন যে নিজেকে আমার চেয়ে বুদ্ধিমান ভাবে তাতে আমি হ্যাপি।

 

যাইহোক প্রসঙ্গ এটা না। প্রসঙ্গ হচ্ছে বোকাদের নিয়ে। বোকাদের একটা প্লাটফর্ম থাকা দরকার। পাঁচ বছর আগেও এরকম একটা আহবান রেখে ছিলাম এবং যথেষ্ট সাড়াও পেয়েছিলাম। এই ভেবে অনেক ভাল লেগেছিল যে আমার মতো বোকা লোকের সংখ্যা নেহায়েত কম নয় চারপাশে। তারা নিজেকে তুলে ধরতে পারে না বলে আমরা তাদের সম্পর্কে জানি না। তাদের জন্যই একটা প্লাটফৰ্ম থাকা দরকার। একটা ক্লাব থাকা দৱকাৱ। সেই ক্লাবে কোনো চালাকদের জায়গা নাই। সেখানে কোনো সাহিত্য থাকবে না, গান বাজনা হবে না, খেলাধূলা হবে না, জুয়া হবে না, মদ্যপান হবে না। পৃথিবীতে অনেক দামী দামী ক্লাব আছে। এই টরন্টোতেই একবার একটা ক্লাবে গিয়েছিলাম এক বন্ধুর সাথে, নাম স্পোক ক্লাব। সেই ক্লাবের মেম্বারশীপের জন্য আবেদন করতেই বছরে মিনিমাম পাঁচশ হাজার ডলার ইনকাম থাকতে হবে। ঢাকার একটি অভিজাত ক্লাব নিয়ে একটা গল্প প্রচলিত আছে সেটা হচ্ছে, উৎসাহী মেম্বারদের গাড়ির চাবির নাকি লটারি হয়, যেদিন যার ভাগ্যে যে চাবি পড়বে সে রাতে গাড়ির সাথে তাৱ স্ত্রীও যাবে। সত্য মিথ্যা জানি না।

আমাদের ক্লাবের নাম হবে বোকা ক্লাব। সেখানে যত বোকা মানুষ আছে তাদেৱ বোকামি নিয়ে কথা হবে শুধু। কে কে আছেন হাত তুলুন..!

টরন্টো ৩ অক্টোবর ২০২২

মন্তব্য করুন: