• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

গ্যাস্ট্রোলিভারের চিকিৎসায় ইউনাইটেড হসপিটালে চালু হলো নতুন সেন্টার

প্রকাশিত: ১৯:৩৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৯:৩৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
গ্যাস্ট্রোলিভারের চিকিৎসায় ইউনাইটেড হসপিটালে চালু হলো নতুন সেন্টার

গ্যাস্ট্রোইনটেস্টিনাল, লিভার বিলিয়ারি এবং প্যানক্রিয়াটিক জটিলতার চিকিৎসা এবার ইউনাইটেড হসপিটালে চালু হলো "ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস" নামে একটি নতুন সেন্টার। এখানে রোগীরা গ্যাস্ট্রোএন্টেরোলজি এবং হেপাটোলজি বিষয়ক অত্যাধুনিক ও অন্যতম সেবাগুলো কম খরচে গ্রহন করতে পারবে বলে জানিয়েছে অভিজাত বেসরকারি হাসপাতালটি।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) ভারতের ম্যাক্স হেলথকেয়ার গ্রুপের ম্যাক্স সেন্টার অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেস এর চেয়ারম্যান ও চিফ লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক ডাঃ সুভাষ গুপ্তের উপস্থিতিতে এই সেন্টারের উদ্বোধন ঘোষণা করা হয়।

ইউনাইটেড হসপিটাল কর্তৃপক্ষের দাবি, তারা বাংলাদেশে প্রথমবারের মতো একটি পৃথক লিভার গ্যাস্ট্রোইনটেস্টিনাল আই. সি. ইউ; ট্রান্সপ্ল্যান্ট আই. সি. ইউ (আইসোলেশন কেবিন); সার্জিক্যাল আই. সি. ইউ এবং এইচ. ডি. ইউ সেবা কেন্দ্র নিয়ে এসেছে। নিজেদের বিশেষজ্ঞ নিয়ে সাজানো একটি নিবেদিত দল এই অত্যাধুনিকভাবে লিভার, বিলিয়ারি, পিত্তথলি এবং প্যানক্রিয়াটিক সার্জারি পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে।

এখানে মাল্টিডিসিপ্লিনারি দলে আছে এইচপিবি সার্জন, অ্যানেস্থেসিওলজিস্ট, ক্রিটিকাল কেয়ার স্পেশালিস্ট, ট্রান্সপ্লান্ট হেপাটোলজিস্ট, ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, অনকোলজিস্ট, ইন্টারভেনশনাল রেডিওলজিস্ট, নার্স, রেসপারোটরি থেরাপিষ্ট, ইন্টেন্সিভ কেয়ার এসিটেন্ট, ফিজিওথেরাপিস্ট এবং টেকনিশিয়ান রয়েছে বলেও জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ডা. সুভাষ গুপ্ত বলেন, ‘বেশিরভাগ লিভারের সমস্যা শুধু ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ব্যবস্থাপনা করা যেতে পারে, তবে এটি তখনই সম্ভব যদি রোগটি দ্রুত সনাক্ত করা যায়। একবার রোগটি বেড়ে গেলে এবং লিভারের অপরিবর্তনীয় ক্ষতি হলে শুধুমাত্র লিভার ট্রান্সপ্ল্যান্ট ছাড়া আর কোন বিকল্প চিকিৎসার ব্যবস্থা থাকে না।’

ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস এর চীফ কনসালটেন্ট ডা. হাশিম রাব্বি বলেন, ‘আমরা এই সেন্টার থেকে লিভারের সকল রোগের চিকিৎসা প্রদান করার জন্য প্রস্তুত। আমাদের লক্ষ্য হল নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার করে, সর্বোত্তম যত্ন নিয়ে এবং সর্বোত্তম অনুশীলনের মাধ্যমে সফল লিভার প্রতিস্থাপন পর্যন্ত পৌঁছে যাওয়া।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক মেডিকেল অনুষদের ইউজিসি অধ্যাপক ও কোর্স ডিরেক্টর অধ্যাপক ডা. সালিমুর রহমান বলেন, ‘ইউনাইটেড হসপিটালে অবকাঠামগত সুবিধা আছে এবং এই পুরো দলেরই সম্ভাব্য সর্বোত্তম সেবা দেওয়ার আগ্রহ আছে।’

ইউনাইটেড হসপিটালের ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এবং হেপাটোলিস্ট অধ্যাপক ডা. এ কিউ এম মহসিন বলেন, উন্নত দক্ষতার সাথে সব ধরনের জটিল গ্যাস্ট্রোএন্টেরোলজিকাল কেস পরিচালনা করা এবং এই সেন্টার হতে প্রতি বছর ৩০০০ থেকেও বেশী রোগী তাদের কাঙ্খিত চিকিৎসা পাবেন বলে বিশ্বাস করেন।

ইউনাইটেড হসপিটালের লিভার, জিআই, সার্জিক্যাল অ্যান্ড ট্রান্সপ্লান্ট আই. সি. ইউ-এর কন্সালটেন্ট ডাঃ মো. আশরাফুল হক বলেন, ‘আমরা গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি ও প্যানক্রিয়াটিক ইমার্জেন্সি রোগীদের জন্য বিশেষভাবে সেবা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারি ও প্যানক্রিয়াটিক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ডা. মহসীন চৌধুরী,  ইউনাইটেড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও ইউনাইটেড হেলথ কেয়ার সার্ভিসেস লিমিটেডের সিইও মোহাম্মদ ফায়জুর রহমান, ইউনাইটেড হসপিটালের ডা. আজমল কাদের চৌধুরী, ডা. মাহবুব উদ্দিন আহমেদ।  

এ সময় দেশের সেরা চিকিৎসক বৃন্দ, ইউনাইটেড হসপিটালের সিনিয়র কনসালটেন্ট ও কনসালটেন্ট এবং প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিভি/কেএস

মন্তব্য করুন: