• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯

বিশ্বে রেকর্ড সংখ্যক করোনা শনাক্ত, মৃত্যুও বেড়েছে

প্রকাশিত: ০৯:৩৮, ১৩ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
বিশ্বে রেকর্ড সংখ্যক করোনা শনাক্ত, মৃত্যুও বেড়েছে

গত ২৪ ঘণ্টায় বিশ্বে রেকর্ড সংখ্যক মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। সেইসংগে মৃত্যুও বেড়েছে। এদিন বিশ্বে মারা গেছেন আট হাজার ৩২ জন। একইসংগে নতুন শনাক্ত সংখ্যা ৩১ লাখ ৪২ হাজার ৪৮০ জন, যা করোনা’র ইতিহাসে সর্বোচ্চ। এরআগে বুধবার (১২ জানুয়ারি) মারা গিয়েছিলো সাত হাজার ৮৪৭ জন। শনাক্ত হয়েছিলো ২৭ লাখ ৭২ হাজার ৬৮ জন।

বৃহস্পতিবার ( ১৩জানুয়ারি) সকালে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এই সব তথ্য পাওয়া গেছে।
 
ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩১ কোটি ৭৩ লাখ ১৯ হাজার১৮৪ জন এবং মৃতের সংখ্যা ৫৫ লাখ ২৯ হাজার ৯৯৪ জন। সুস্থ হয়েছেন ২৬ কোটি ২৮ লাখ আট হাজার ৫৮৪ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন আট লাখ ১৪ হাজার ৪৯৪ জন এবং মারা গেছেন দুই হাজার ২৬৯ জন। এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এই দেশটিতে। 

এছাড়া আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে ভারত। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে ব্রাজিল।  

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য চতুর্থ, ফ্রান্স পঞ্চম, রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৪তম।

২০১৯-এর ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর ২০২০- এর ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।
 

বিভি/রিসি 

মন্তব্য করুন: