• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

বানর দিয়ে ঠেকানো যাবে করোনা, বলছে নতুন গবেষণা

প্রকাশিত: ১৭:৩২, ১৭ আগস্ট ২০২২

আপডেট: ১৭:৩৩, ১৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
বানর দিয়ে ঠেকানো যাবে করোনা, বলছে নতুন গবেষণা

করোনা ভাইরাসের প্রথম ধাক্বার ভয়াবহতা সামলে এখন নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে বিশ্ব। ভীতি কাটিয়ে কিছুটা স্বাভাবিকও হয়েছে জনজীবন। করোনার সঙ্গে সহাবস্থান করতে শিখ গেছেন বিশ্ববাসী। যদিও এখনো পুরোপুরি বিদায় নেয়নি করোনা। এখনও চলছে সংক্রমণ ও মৃত্যু। এখনও বের হচ্ছে করোনার নতুন নতুন ধরন। মাঝে মাঝে সংক্রমণ বাড়ছে লাফিয়ে। ফলে মানুষকেও সতর্ক থাকতে হচ্ছে।

করোনা ভাইরাসের সংক্রমণের শুরু থেকে এই রোগ নিয়ে নানান গবেষণা করে আসছেন বিজ্ঞানীরা। এখনও থেমে নেই গবেষণাকর্ম। বিজ্ঞানীরা বের করার চেষ্টা করছেন এই মহামারী পুরোপুরি নির্মূলের উপায়।

সম্প্রতি নতুন এক সম্ভাবনার খবর দিয়েছেন ক্যালিফোর্নিয়ার স্ক্রিপস রিসার্চ ইন্সটিটিউটের গবেষকেরা। তাঁরা দাবি করেছেন, রিস্যাস ম্যাকাকু বানরদের দেহে এমন এক অ্যান্টিবডির খোঁজ পেয়েছেন যা ম্যাজিক দেখাতে পারে। এই অ্যান্টিবডি কেবল করোনাকে রুখে দেবে না, এই অ্যান্টিবডি অন্য সার্স ভাইরাসগুলিকেও শেষ করতে সক্ষম।

গবেষকরা বলছেন, এই অ্যান্টিবডি ওই বানরদের দেহে প্রাকৃতিকভাবেই তৈরি হয়েছে। তাঁরা মনে করছেন, কমবেশি সব বানরের দেহের এই অ্যান্টিবডি করোনা বা সার্সের অন্য ধরনের বিরুদ্ধে লড়তে বিশ্বকে একটা নতুন আলো দেখাতে পারে।

এই অ্যান্টিবডিকে আগামী দিনে কাজে লাগিয়ে বিজ্ঞানীরা করোনা রুখতে আরও ভালো টিকা তৈরি করতে পারবেন বলে মনে করছেন গবেষকরা। শুধু বানর নয়, এমন অ্যান্টিবডি আরও কয়েকটি প্রাণির মধ্যে রয়েছে বলেও ধারনা তাদের। যা আগামী দিনে করোনা বা সার্সের অন্য ধরনের বিরুদ্ধে লড়াই করতে টিকার মান আরও অনেক উন্নত করে দিতে পারবে।

মন্তব্য করুন: