• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২২ পালিত

প্রকাশিত: ২০:২৮, ২০ নভেম্বর ২০২২

আপডেট: ২১:২৮, ২০ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২২ পালিত

রাজধানীর গ্রীনলাইফ মেডিকেল কলেজে বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২২ পালিত হয়েছে। প্রতি বছর ১৮ থেকে ২৪ নভেম্বর সপ্তাহব্যাপী অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত হচ্ছে। আন্টিমাইক্রোবিয়াল ঔষধগুলো সহনীয় মাত্রায় আনার জন্য চিকিৎসক, ডার্মেসি মালিকা কর্মচারী ও জনসাধারনের মধ্যে সচেতনতা তৈরিতে গ্রীনলাইফ মেডিকেল কলেজে অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত হচ্ছে। এবারের মূল প্রতিপাদ্য বিষয়, "Preventing antimicrobial resistance together" অর্থাৎ 'এন্টিমাইক্রোবিয়াল "সংরক্ষণে ঐক্যবদ্ধ হই।

No description available.

এন্টিমাইক্রোবিয়াল ঔষধ বলতে ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাস, পরজীবী, ইত্যাদি জীবাণুরোধী ঔষুধ, যেমন: এন্টিবায়োটিক, এন্টিফাঙ্গাল, এন্টিভাইরাল ও এন্টিম্যালেরিয়াল ইত্যাদিকে বুঝায়। এ ঔষধগুলো মানুষ, প্রাণী এবং উদ্ভিদে জীবাণু সংক্রমণজনিত রোগের চিকিৎসায় এবং সংক্রমণ প্রতিরোধে ব্যবহৃত হয়ে থাকে।

No description available.

এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স হল এমন একটি পরিস্থিতি বা অবস্থা যখন ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাস, পরজীবী, ইত্যাদি অণুজীবসমূহ বিভিন্ন জীবাণুরোধী ঔষধের বিরুদ্ধে যুদ্ধ করে টিকে থাকার সক্ষমতা অর্জন করে। ঔষধের বিরুদ্ধে টিকে থাকার লড়াই করতে গিয়ে অণুজীবগুলো তাদের জিনের বা গঠনগত ও ব্যবহারিক বৈশিষ্ট্যের পরিবর্তন ঘটায় এবং ঔষধের বিরুদ্ধে টিকে থাকার শক্তি অর্জন করে। বর্ধিত শক্তিসম্পন্ন জীবাণুগুলো ধ্বংস করার জন্য যখন আরও শক্তিশালী ঔষধ প্রস্তুত করা হয় এবং আরও ব্যাপকভাবে সেই ঔষধগুলো ব্যবহার করা হয়, তখন জীবাণুগুলোর ঔষধ প্রতিরোধী শক্তি আরও বেড়ে যায়। এভাবে চলতে চলতে এমন অবস্থা হয় যে, তখন আর জীবাণুর সংক্রমণের বিরুদ্ধে কোনো চিকিৎসা বা ওষুধ কাজ করে না, রোগ সৃষ্টিকারী জীবাণুগুলোকে ওষুধ ধ্বংস করতে পারে না। এ পর্যায়ের জীবাণুগুলোকে বলা হয় "সুপারবাগ' বা অতি শক্তিশালী জীবাণু।

No description available.

এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সের ফলে সাধারণ নিরাময়যোগ্য রোগেরও চিকিৎসা অসম্ভব। রোগ ছড়িয়ে পড়ার রোগের জটিলতা বৃদ্ধি পাওয়ার, এমনকি সাধারণ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায়। এছাড়াও চিকিৎসার জন্য বার বেড়ে যায়। ওষুধ প্রতিরোধী জীবাণুর উদ্ভব মূলত এন্টিমাইক্রোবিয়াল ওষুধের অপব্যবহার এবং ওষুধের মাত্রাতিরিক্ত ব্যবহারের কারণে ঘটে থাকে অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ নিয়ে মাইক্রোবায়োলজি ও ফার্মাকোলজি বিভাগের উদ্যোগে জিএমসি-১০ ব্যাচের শিক্ষার্থীরা র্যালি দেয়ালিকা ও ব্যানার তৈরি করে। তাছাড়া গ্রীনলাইফ হাসপাতালের সব কনসালট্যান্ট, মেডিকেল শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ সর হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনদেরকে অ্যান্টিমাইক্রোবিয়াল ও এর ক্ষতিকর প্রভাব নিয়ে বিস্তারিত বুঝানো হয়। 

No description available.

এছাড়া হাসপাতালের আশেপাশের ঔষধের দোকান মালিক ও কর্মচারীদের মাঝে অ্যান্টিমাইক্রোবিয়াল ঔষধ বিক্রয়ের নানা নিয়মকানুন নিয়ে ব্রিফিং করা হয়। এসব কাজের সার্বিক তত্বাবধায়ন করেন মাইক্রোবায়োলজি ও ফার্মাকোলজি বিভাগের সব শিক্ষক-শিক্ষিকারা।

No description available.

অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২২ অনুষ্ঠানে কলেজের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক শাহলা খাতুন, হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর মাইনুল আহসান, মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সানিয়া তাহমিনা, ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ রিফাতে রহমান, কলেজের সকল বিভাগের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, সাধারণ শিক্ষার্থীবৃন্দ সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: