• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দেশে একইদিনে ৪ জনের করোনা এবং ১ জনের ডেঙ্গু শনাক্ত

প্রকাশিত: ১৮:০১, ৩ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
দেশে একইদিনে ৪ জনের করোনা এবং ১ জনের ডেঙ্গু শনাক্ত

দেশে গত ২৪ ঘণ্টায় ৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। একই সঙ্গে ১ জনের শরীরে ডেঙ্গু শনাক্ত হয়েছে। শুক্রবার (৩ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা বিষয়ক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দেশে বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৭ হাজার ৮৫৪ জনে। গত ২৪  ঘণ্টায় করোনায় কারো মৃত্যু হয়নি। ফলে দেশে মোট মৃত্যু ২৯ হাজার ৪৪৫ জনে অপরিবর্তিত রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮৫টি ল্যাবে সবশেষ ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১ হাজার ৫৪১টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৫৩৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৫৩ লাখ ১১ হাজার ৮৮৮টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার শূন্য দশমিক ২৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৩১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৮ দশমিক ৩৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

দেশে গত  ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪০৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২০ লাখ ৩ হাজার ৭৯৮ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায়  ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। এ সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন আরো একজন।স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারাদেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত ৩১ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। এরমধ্যে ১৬ জন ঢাকার মধ্যে এবং ১৫ জন রোগী ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন।

সরকারি প্রতিবেদন অনুযায়ী, ১ জানুয়ারি থেকে ৩ মার্চ ২০২৩ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৭৫২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৩৫৬ জন ও ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ৩৯৬ জন ডেঙ্গুরোগী।

অন্যদিকে, চিকিৎসা শেষে ৭১২ জন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। এদের মধ্যে ৩৩৪ জন ঢাকার বাসিন্দা, বাকি ৩৭৮ জন ঢাকার বাইরের অন্যান্য জেলার বাসিন্দা। এছাড়া চলতি বছর ডেঙ্গুতে মোট ৯ জনের মৃত্যু হয়েছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: