• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এতোদিন পর বিশ্ব বুঝলো নিয়মিত নাক ধোয়া উচিত!

প্রকাশিত: ২১:১৭, ১১ মার্চ ২০২৩

আপডেট: ২১:১৮, ১১ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
এতোদিন পর বিশ্ব বুঝলো নিয়মিত নাক ধোয়া উচিত!

প্রতীকী ছবি

মুসলিমদের নিয়মিত নাক ধোয়ার অভ্যাস (ওযু’র মাধ্যমে) থাকলেও বাকিদের এবিষয়ে যথেষ্ট সচেতনতা ছিলো না। বেশিরভাগ মানুষই জানতো না যে কতো জীবাণু এবং অন্যান্য অদৃশ্য জীবাণু নাকের ভেতরে থাকতে পারে। দেরিতে হলেও বিজ্ঞান বলছে, নিয়মিত নাক ধোয়া উচিত।

সাম্প্রতিক সময়ে ‘ন্যাশনাল ওয়াশ ইওর নোজ ডে’-দিবসটি পালন করে আসছে ক্লিয়ার নামক একটি প্রতিষ্ঠান। এটি যুক্তরাষ্ট্রের একটি নাক ও মুখের যত্নের পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠান। ক্লিয়ারের উদ্যোগে ২০২১ সালে দিবসটির চল শুরু হয়।

এই দিবসের উদ্দেশ্য হচ্ছে, জনসাধারণকে এই বিষয়ে সচেতন করা যে, নাক ধোয়া স্বাস্থ্যের জন্য হাত ধোয়ার মতোই অপরিহার্য। যেহেতু নাক কান, চোখ এবং ফুসফুসের সঙ্গে সংযুক্ত, তাই এটি বিভিন্ন ভাইরাস এবং ব্যাকটেরিয়াগুলোর জন্য এক ধরণের ‘বাসা’ হিসাবে কাজ করে। যা নাক দিয়ে প্রবেশ করতে পারে এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। 

প্রতিদিন নাক ধোয়ার অভ্যাস শরীরের প্রতিরক্ষা ক্ষমতা বাড়িয়ে তোলে। এই কারণে, জনসাধারণকে স্বাস্থ্যবিধির এই প্রয়োজনীয় অভ্যাসটি সম্পর্কে সচেতন করতে এবং নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে জাতীয় নাক ধোয়া দিবস প্রতিষ্ঠা করা হয়েছিলো। সূত্র: ডেজ অব দ্য ইয়ার

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2