• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

তরমুজের বীজে আছে বহু গুণ

প্রকাশিত: ১৫:০৯, ২৭ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
তরমুজের বীজে আছে বহু গুণ

তরমুজ

বাজারে এখন মৌসুমী ফল লাল-সবুজ তরমুজের রাজত্ব। শরীরে পানিশূন্যতা দূর করার ক্ষেত্রে ফলটির জুড়ি নেই। আর সারাদিন রোজা রেখে পানির ঘাটতি মেটাতে এ ফল অনন্য। তবে অনেকেই তরমুজ খাওয়ার সময় এর বীজ ফেলে দেন। এই কাজটি কিন্তু মোটেও ঠিক নয়। ফলের মতো তরমুজের বীজেরও রয়েছে অনেক উপকারিতা। 

চলুন তরমুজের বীজের গুনাগুণ জেনে নিই- 

খনিজের উৎস
তরমুজের বীজ রোদে শুকিয়ে স্ন্যাকস হিসেবে খেতে পারেন। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের প্রতিবেদন অনুযায়ী, তরমুজের বীজে থাকা ম্যাগনেশিয়াম রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই বীজ খেলে ফসফরাস, সোডিয়াম, কপার, জিঙ্কও পাবেন।

আমিষের উৎস
প্রচুর পরিমাণ আমিষ পাওয়া যায় তরমুজের বীজে। সারাদিনে যে পরিমাণ আমিষ প্রয়োজন তার ৬০ শতাংশই মিলবে এক কাপ তরমুজের বীজে। এতে আর্গিনাইন নামক অ্যামাইনো অ্যাসিড পাবেন। উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমাতেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ছাড়া গ্লুটামিক অ্যাসিড, লাইসিন নামক উপাদানও আছে তরমুজের বীজে। এগুলো শরীরের জন্য উপকারী।  

ভিটামিন বি
দেহের জন্য ভিটামিন-বি একটি গুরুত্বপূর্ণ উপাদান। যেকোনো খাবার পরিপাক করতে এই ভিটামিন কাজ করে। শরীরে শক্তি জোগায়। তরমুজের বীজে রয়েছে এই ভিটামিন। 

চুলের যত্নে 
চুলের জন্য দারুণ কার্যকরী তরমুজের বীজ। এতে আছে প্রোটিন, আয়রন, ম্যাগনেসিয়াম ও কপারের মতো উপাদান। প্রোটিন চুলের বৃদ্ধি ঘটায়। ম্যাগনেসিয়াম চুলের আগা ফাটা ও ভেঙে পড়া রোধ করে। এটি কপার মেলানিন উৎপাদন করে, যাতে চুল হয় রেশমি কোমল।

পুরুষের প্রজনন ক্ষমতা 
পুরুষের প্রজনন সিস্টেমের জন্য জিংক খুবই গুরুত্বপূর্ণ। চীনের একটি গবেষণার মতে, জিংক পুরুষদের শুক্রাণুর মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। তরমুজ ফল, বীজ ম্যাঙ্গানিজের ভালো উৎস। মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে, ম্যাংগানিজ পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করতে অবদান রাখে।

বিভি/টিটি

মন্তব্য করুন: