• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চ্যাট জিপিটিকে টেক্কা দিতে `xAI` আনলো ইলন মাস্ক

প্রকাশিত: ২০:২৭, ১৩ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
চ্যাট জিপিটিকে টেক্কা দিতে `xAI` আনলো ইলন মাস্ক

ChatGPT-কে টক্কর দিতে নিজস্ব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর সংস্থা xAI লঞ্চ করলেন ইলন মাস্ক। নতুন স্টার্টআপটি বিশিষ্ট AI গবেষকদের নিয়ে তৈরি হয়েছে। ওপেনএআই, গুগল, মাইক্রোসফটের মতো সংস্থাগুলি থেকে বেছে xAI এর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গবেষণা দলটি তৈরি করা হয়েছে।

টুইটারের প্যারেন্ট কোম্পানি X Corp দ্বারাই স্বতন্ত্র ভাবে চালিত হবে xAI। বিবৃতিকতে বলা হয়েছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের বাস্তবতা বোঝার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতির জন্যই এই মিশনের উপরে জোর দেওয়া হয়েছে। নৈতিক অনুশীলন এবং দায়িত্বশীল AI ডেভেলপমেন্ট নিশ্চিত করতে xAI-এর দলটির নেতৃত্ব দেবেন ড্যান হেন্ড্রিক্স। সান ফ্রান্সিকোর AI সুরক্ষাকেন্দ্রের নেতৃত্ব দিচ্ছেন এই ড্যানই।

এই সংস্থার লক্ষ্য, AI-এর দ্রুত অগ্রগতির বিরুদ্ধে মানুষকে সতর্ক করা। সম্প্রতি সংস্থাটির তরফে বিশ্ব নেতাদের কাছে একটি খোলা চিঠিও পাঠানো হয়ছে। সেখানে বলা হয়েছে, এই প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত অস্তিত্বগত ঝুঁকিগুলি মহামারী এবং পারমাণবিক যুদ্ধের সঙ্গে তুলনীয়। AI যে কতটা বিপজ্জনক, তা নিয়ে অনেক আগেই উদ্বেগ প্রকাশ করেছিলেন ইলন মাস্ক। মানবতার অস্তিত্বের সবথেকে বড় হুমকি হিসেবে AI-কে উল্লেখ করেছেন তিনি। সে সময় তিনি AI এর দ্রুত অগ্রগতিকে ‘দানবকে’ ডেকে আনার সঙ্গে তুলনা করেছিলেন।

2015 সালে স্যাম অল্টম্যানের সঙ্গে জুটি বেঁধে OpenAI নামক সংস্থার প্রতিষ্ঠা করেছিলেন ইলন মাস্ক। সে সময় তিনি ভেবেছিলেন, AI এর অগ্রগতির জন্য গুগলের দৃষ্টিভঙ্গি অত্যন্ত তাড়াহুড়ো এবং দায়িত্বজ্ঞানহীন। সেই জায়গা থেকেই তিনি এআই নিয়ে মানুষের কাছে সঠিক বার্তা, যুক্তিগ্রাহ্য প্রোডাক্ট তুলে দিতে স্যাম অল্টম্যানের সঙ্গে জুটি বেঁধেছিলেন। পরবর্তীতে অটো ইন্ডাস্ট্রিতে Tesla-কে আরও প্রসারিত করার লক্ষ্যে 2018 সালে OpenAI এর সঙ্গ ত্যাগ করেন।

xAI চালু করার মধ্যে দিয়ে ইলন মাস্ক AI ডেভেলপমেন্টের অগ্রভাগে নিজেকে নিয়ে যেতে চাইছেন। পাশাপাশি AI শিল্পকে গাইড করার জন্য তার বাস্তবতা বোঝার জন্য একটি নতুন পথ তৈরি করাই মাস্কের লক্ষ্য।

বিভি/ এসআই

মন্তব্য করুন: