• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চাঁদের একদম কাছে চন্দ্রযান-৩, কেমন দেখতে? ভিডিও প্রকাশ ISRO-র

প্রকাশিত: ১৪:১৫, ৭ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
চাঁদের একদম কাছে চন্দ্রযান-৩, কেমন দেখতে? ভিডিও প্রকাশ ISRO-র

সফলভাবে চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান-৩। আর তার পরের দিনই দুর্দান্ত একটি ভিডিও প্রকাশ করল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO। তাতে চন্দ্রযান-৩ থেকে এই মুহূর্তে চাঁদের দৃশ্য দেখা যাচ্ছে। রবিবার প্রকাশিত সেই ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এটি ভারতের তৃতীয় চন্দ্র মিশন।

টুইটারে ভিডিও শেয়ার করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। ক্যাপশনে লেখা হয়েছে, '৫ আগস্ট ২০২৩-এ লুনার অরবিট ইনসারশন (LOI) চলাকালীন চন্দ্রযান ৩ থেকে চাঁদের দৃশ্য।'

শনিবার ইসরো জানিয়েছে, ভারতীয় সময় সন্ধ্যা ৭টা নাগাদ লুনার অরবিট ইনজেকশন (LOI) করা হয়। চন্দ্রযানকে একটি নির্দিষ্ট  কক্ষপথে স্থাপন করা হয়েছে।

১৪ জুলাই ২০২৩-এ LVM-3 রকেটের মাধ্যমে চন্দ্রযান-3-এর উৎক্ষেপণ হয়। এখনও পর্যন্ত মহাকাশে তিন লক্ষ কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়েছে চন্দ্রযান-৩। ১ অগাস্ট চন্দ্রযান-৩ পৃথিবীর চারপাশের কক্ষপথে শেষবারের মতো প্রদক্ষিণ করে। এরপর চন্দ্রযান চাঁদের দিকে ট্রান্স-লুনার যাত্রা শুরু করে।

চন্দ্রযান-৩-এর মডিউলের মধ্যে তিনটি অংশ রয়েছে। প্রোপালশন মডিউল আর তার সঙ্গে যুক্ত ল্যান্ডার মডিউল। এই ল্যান্ডার মডিউলের পেটে রয়েছে রোভার বা ছোট একটি গাড়ি। ল্যান্ডার চন্দ্রপৃষ্ঠে অবতরণের পর এই রোভার একটি র‌্যাম্পের মাধ্যমে চাঁদের মাটিতে নেমে আসবে। এরপর তাই দিয়ে নির্দিষ্ট কিছু পরীক্ষানিরীক্ষা চালাবেন ইসরোর বিজ্ঞানীরা৷

আগের পরিকল্পনামাফিক ৫ অগস্ট চাঁদের কক্ষপথে ঢুকেছে চন্দ্রযান-৩। এরপর ৫ বার ম্যানুভারের মাধ্যমে চাঁদের ১০০ কিলোমিটারের দূরত্বের কক্ষপথে পৌঁছে যাবে চন্দ্রযান-৩।

এরপর প্রথমে প্রপালশন মডিউল থেকে ল্যান্ডার বিচ্ছিন্ন হয়ে যাবে। তারপর তা চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করবে এরপর সব ঠিকঠাক থাকলে ল্যান্ডারের ভিতর থেকে রোভার গড়িয়ে নেমে আসবে। চাঁদের মাটিতে ঘুরে বেড়াবে ও তথ্য সংগ্রহ করবে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক তথ্যাদি৷ এতে নেভিগেশন ক্যামেরা এবং একটি সোলার প্যানেল।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2