• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করবে ভারত: ইসরো প্রধান এস সোমনাথ

প্রকাশিত: ১৫:১০, ৮ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করবে ভারত: ইসরো প্রধান এস সোমনাথ

চন্দ্রযান-৩ এরপর চাঁদেও মহাকাশযান পাঠিয়েছে ভারত। এবার একইসঙ্গে মঙ্গল ও শুক্র গ্রহেও মহাকাশযান পাঠানোর প্রস্তুতি নিচ্ছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

একের পর এক মিশনে সাফল্য মিললেও, মহাকাশে এখনও স্পেস স্টেশন নেই ভারতের। মহাশূন্যে আমাদের দেশও কবে স্পেস স্টেশন তৈরি করবে, এই প্রশ্নই করা হয়েছিল ইসরো প্রধান এস সোমনাথকে। জবাবে তিনি বললেন, “আগামী ২০ থেকে ২৫ বছরের মধ্যেই ইসরো স্পেস স্টেশন তৈরি করবে।”

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্য়মের সঙ্গে সাক্ষাৎকারে ইসরো প্রধান এস সোমনাথ বলেন, “আমাদের গগনযান প্রকল্পে মহাশূন্যে মানুষ পাঠানোর চেষ্টা করা হচ্ছে। এই অভিযান সফল হলেই আমরা মহাকাশে স্পেশ স্টেশন তৈরি করার চিন্তাভাবনা শুরু করব।”
মহাকাশে ভারতের স্পেস স্টেশন তৈরি করতে কত সময় লাগবে, এই প্রশ্নের উত্তরে এস সোমনাথ বলেন, “২০ থেকে ২৫ বছরের মধ্যেই স্পেস স্টেশন তৈরি করা সম্ভব হবে বলে মনে করছি আমরা। 

তিনি আরও বলেন, “আমরা ধাপে ধাপে এগোচ্ছি। দীর্ঘ সময়ের জন্য মহাকাশে মানুষ পাঠানো এবং আরও কয়েকটি মহাকাশ অভিযান আমাদের লক্ষ্য়ের তালিকায় রয়েছে।”

গগনযানের পর ইসরোর কী কী পরিকল্পনা রয়েছে, সে সম্পর্কে জানতে চাইলে এস সোমনাথ বলেন, “এর পরের পদক্ষেপই হল স্পেস স্টেশন তৈরি। তার পরে আমরা চাঁদে ফের মহাকাশযান পাঠাবো, তবে সেই মহাকাশযানে মানুষ থাকবে। এটাই আমাদের পরিকল্পনা।”

এর আগে ইসরোর প্রাক্তন প্রধান কে শিবনও জানিয়েছিলেন, ইসরো নিজস্ব একটি স্পেস স্টেশন তৈরির পরিকল্পনা করছে। আন্তর্জাতিক স্পেস স্টেশনের থেকে আলাদাভাবে কাজ করবে ভারতের এই স্পেস স্টেশন। 

যেহেতু একক প্রচেষ্টায় এই স্পেস স্টেশন তৈরি করা হবে, তাই আকারে তা আন্তর্জাতিক স্পেস স্টেশনের থেকে ছোট হবে। সেখানে মাইক্রো গ্রাভিটি সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এখনই মহাকাশে ভ্রমণ বা পর্যটন শুরু করার কোনও পরিকল্পনা নেই বলেই জানিয়েছে ইসরো।
প্রসঙ্গত, ১৯৯৮ সালে আমেরিকা, রাশিয়া, জাপান, কানাডা ও ইউরোপিয়ান ইউনিয়নের যৌথ উদ্যোগে মহাকাশে প্রথম স্পেস স্টেশন তৈরি করা হয়েছিল।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2