• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মহাকাশে ৫০ টি গোয়েন্দা স্যাটেলাইট পাঠাবে ভারত: ইসরো প্রধান সোমনাথ

প্রকাশিত: ১৬:১৩, ২৯ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
মহাকাশে ৫০ টি গোয়েন্দা স্যাটেলাইট পাঠাবে ভারত: ইসরো প্রধান সোমনাথ

ছবি: সংগৃহীত

স্থল-সম্পর্কিত গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য ভারত আগামী পাঁচ বছরে ৫০টি গুপ্তচর উপগ্রহ উৎক্ষেপণ করবে। এই তথ্য প্রকাশ করেছেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) প্রধান ড. এস. সোমনাথ করেছে। 

সোমনাথ বলেন, এটা একটা টার্গেট, সেটা অর্জনের চেষ্টা করা হবে। এসব স্যাটেলাইটের মাধ্যমে শত্রুদের গতিবিধির ওপর নজর রাখা যায়। আইআইটি মুম্বাইয়ের বার্ষিক বিজ্ঞান ও প্রযুক্তি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন ইসরো প্রধান। সোমনাথ জানিয়েছেন, এই স্যাটেলাইটগুলিকে বিভিন্ন উচ্চতায় মোতায়েন করা হবে। যাতে বিভিন্ন স্তর থেকে ভূ-গোয়েন্দা তথ্য সংগ্রহ করা যায়। এটি সীমান্তে অনুপ্রবেশ বন্ধ করতে সাহায্য করবে। এছাড়াও, আমাদের সৈন্যদের গতিবিধি পর্যবেক্ষণ করা যেতে পারে।

শুধু তাই নয়, আমাদের ৫০টি মহাকাশযান প্রতিবেশী দেশগুলোর ওপরও অবিরাম নজর রাখবে, যাতে তারা কোনো অন্যায় না করে। এতে মহাকাশ শক্তি হিসেবে ভারতের শক্তি বাড়বে। পাকিস্তান এবং চীনের মতো দেশগুলি কোনও পদক্ষেপ নেওয়ার আগে দুবার ভাববে কারণ ভারতীয় স্যাটেলাইটগুলি তাদের উপর নজর রাখবে। ভারতীয় সামরিক বাহিনী অবিলম্বে অন্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এই স্যাটেলাইটগুলি কৃত্রিম বুদ্ধিমত্তার সাথেও সংযুক্ত থাকবে।

এই ৫০টি গুপ্তচর উপগ্রহ কোথায় মোতায়েন করা হবে? সোমনাথ বলেছিলেন যে এই উপগ্রহগুলির স্তরটি জিওস্টেশনারি ইকুয়েটোরিয়াল অরবিট (জিইও) এবং লোয়ার আর্থ অরবিটে (এলইও) সেট করা হবে। 

একাধিক কক্ষপথে স্যাটেলাইট স্থাপন করে আরও ভালো পর্যবেক্ষণ করা যায়। এই স্যাটেলাইটে সিন্থেটিক অ্যাপারচার রাডার, থার্মাল ক্যামেরা, ইনফ্রারেড ক্যামেরা এবং দৃশ্যমান ক্যামেরা স্থাপন করা হবে, যাতে শত্রু দেশগুলি কোনওভাবেই ভারতের মাটিতে খারাপ দৃষ্টিপাত না করতে পারে।

এটি মাটিতে নজর রাখতে এবং উন্নয়নমূলক কাজে সাহায্য করবে। সোমনাথ বলেন, এই স্যাটেলাইটের সাহায্যে শুধু গুপ্তচরবৃত্তিই নয়, দেশের উন্নয়নের পথও খুলে যাবে। ইসরোর এই উপগ্রহগুলি উৎক্ষেপণ করবে যাতে এটি চারপাশে ঘটছে পরিবর্তনের উপর নজর রেখে তার শক্তি বাড়াতে পারে। আগামী ৫ বছরে ৫০টি স্যাটেলাইট একত্রিত করা হয়েছে সেগুলো চূড়ান্ত করার জন্য। 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2