• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

৩ মিনিটেই ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্ম “জেনওয়েববিল্ডার”

প্রকাশিত: ১৭:৩৩, ৩ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
৩ মিনিটেই ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্ম “জেনওয়েববিল্ডার”

ব্র্যান্ড পরিচিতি বা প্রতিষ্ঠানকে সুন্দরভাবে উপস্থাপন করতে যে কেউ একটি সুন্দর  ওয়েবসাইট তৈরি করতে চায়। সেক্ষেত্রে পার করতে হয় ডিজাইন, ডেভেলপমেন্ট সহ নানান ধাপ, ব্যয় করতে হবে অর্থ এবং উপযুক্ত সময়। 

প্রযুক্তির এই যুগে এতসব প্রক্রিয়া আর সময় কেই বা দিতে চান, চটজলদি একটা যুতসই সমাধান সবারই কাম্য। ঠিক এই কাজটিই করে দিতে এআই ভিত্তিক ওয়েবসাইট মেকার “জেনওয়েববিল্ডার” নিয়ে এসেছে দেশীয় প্রতিষ্ঠান এক্সাইটএআই। 

প্রতিষ্ঠানটি বলছে, জেনওয়েববিল্ডারের মাধ্যমে ২-৩ মিনিটের মধ্যেই একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করা সম্ভব। এছাড়া এই ওয়েবসাইট মেকারের ছবি থেকে ডিজাইন, স্কেচ থেকে ডিজাইন এবং ইউআরএল থেকে ডিজাইন ফিচার বিশ্বের অন্য কোনো প্ল্যাটফর্মে নেই বলে দাবি প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. আল মামুনের। 

তিনি বলেন, বিশ্বে আরো দু’একটি এআই ভিত্তিক ওয়েবসাইট মেকার আছে। তবে আমাদের সাথে তাদের পার্থক্য হলো ইউনিক ফিচার। আমরা আশা করছি, দেশীয় ডেভেলপারদের তৈরি এই প্ল্যাটফর্ম দেশের পাশাপাশি বিদেশেও সাড়া ফেলবে। 

এ বিষয়ে কনটেসা সল্যুশন অ্যান্ড কনসালটেন্স এর সিইও মো. লুৎফর রহমান বলেন, বর্তমানে পৃথীবিতে ১.১ বিলিয়ন ওয়েবসাইট আছে যার মধ্য ২০০ মিলিয়ন সক্রিয়, বাঁকি গুলো কোনো না কোনো কারনে নিষ্ক্রিয়। এর নানা কারন থাকতে পারে যেমন, সময়, রক্ষণাবেক্ষন, অর্থ ইত্যাদি। 

ঠিক এই ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে দেশীয় ডেভেলপারদের তৈরি এআই ভিত্তিক ওয়েবসািইট মেকার “জেনওয়েববিল্ডার”। কারন এর মাধ্যমে মাত্র তিন মিনিটেই একটি প্রফেশনাল ওয়েব সাইট তৈরি করা সম্ভব। 

লুৎফর রহমান বলেন, প্ল্যাটফর্মটির মাধ্যমে শিক্ষার্থী কিংবা ফ্রিল্যান্সারদের আয়ের পথ তৈরি হবে। জেনওয়েববিল্ডার ব্যবহারের জন্য একজন ব্যবহারকারীকে প্রতিমাসে ৫ ডলার খরচ করতে হবে। কিন্তু দেশীয় এই প্রতিষ্ঠানটি বাংলাদেশী শিক্ষার্থী, বেসিসসহ  সাধারণ ব্যবহারকারীদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা রেখেছে। 

এআই ভিত্তিক ওয়েবসাইট মেকার “জেনওয়েব বিল্ডার” আনলো দেশীয় প্রতিষ্ঠান এক্সাইটএআই। বৃহসপতিবার বেসিস অডিটোরিয়ামে কেট কেটে এর উদ্বোধন করা হয়। প্রতিষ্ঠানটি বলছে, সম্পূর্ণ দেশীয় প্রকৌশলীদের তৈরি এই ওয়েবসাইট মেকার দিয়ে তিন মিনিটেই একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করা সম্ভব। এছাড়া স্কেচ কিংবা ইউআরএল থেকেও স্বল্প সময়ে ওয়েবসাইট তৈরিতে সক্ষম এই ওয়েবসাইট মেকার। আয়োজনে বেসিসের সভাপতি রাসেল টি. আহমেদ, এক্সাইটএআই এর ব্যবস্থাপনা পরিচালক আল মামুন, কনটেসা সুল্যুশন এবং কনসালটেন্সির সিইও মো. লুৎফর রহমান, বিভিন্ন ওয়েব ডেভেলপার সহ খাতসংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 
    


 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2