• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কেন রকেট উৎক্ষেপনের সময় ৩০ লক্ষ লিটার পানি ছিটানো হয়? (ভিডিও)

প্রকাশিত: ১২:৫২, ১৪ মার্চ ২০২৪

ফন্ট সাইজ

রকেট উৎক্ষেপণের সঙ্গে সঙ্গে চারিদিকে ছড়িয়ে পড়ছে আগুনের শিখা এবং ধোঁয়া। কিন্তু এসব আপনি নিজের চোখে দেখতে পান। যেটা দেখা যায় না তা হলো, তা হল উৎক্ষেপণের সময় প্রায় ৩০ লক্ষ লিটার পানি ব্যবহার করা হয়।

অবাক করার মতো হলেও এমনই একটি ভিডিও শেয়ার করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। তবে এমনটা যে শুধু নাসাতেই হয়, তা কিন্তু নয়। নাসা থেকে শুরু করে ইসরো (ISRO), এমনকী পৃথিবীর বিভিন্ন মহাকাশ গবেষণা স্টেশনেই এমনটা হয়।

পানি ব্যবহার করা হয় কেন?

নাসা তার ইউটিউব চ্যানেলে কেনেডি স্পেস সেন্টারের একটি ভিডিও শেয়ার করেছে। এই ভিডিওতে লঞ্চ প্যাড ওয়াটার ডিলিউজ সিস্টেম পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার সময় প্রায় ৩০ লাখ লিটার পানি ব্যবহার করা হয়েছে। কেন রকেট উৎক্ষেপণে এত বড় পরিসরে পানি ব্যবহার করা হয়?

রকেট উৎক্ষেপণের সময় বিজ্ঞানী ও প্রকৌশলীদের দল প্রস্তুত থাকে। উৎক্ষেপণের সময় রকেটের চারপাশে পানির প্রবল ঝরনা শুরু হয়। কিছুক্ষণের মধ্যেই রকেটের চারপাশে ৩০ লাখ লিটার পানির বিশাল ঝরনা তৈরি হয়।
রকেটের সফল উৎক্ষেপণের জন্য এই পানি খুবই গুরুত্বপূর্ণ। আসলে রকেটটি যখন লঞ্চ প্যাড ছেড়ে যায়, তখন প্রচুর শব্দ হয়। একটি SLS রকেট 176 ডেসিবেল শব্দ তৈরি করতে পারে। এটি জেটলাইনারের চেয়ে বেশি শব্দ করে। এক সঙ্গে লক্ষাধিক লিটার পানি ঝরলে রকেটের আওয়াজের সমানই হয়। এইভাবে পানি রকেটের শব্দকে কমিয়ে দেয়।

এই পানি শুধু রকেটের আওয়াজই কমায় না, আগুন ও ধোঁয়া নিয়ন্ত্রণেও সাহায্য করে। রকেট ছেড়ে দিলে প্রচুর আগুন ও ধোঁয়া বের হয়, যা মোবাইল লঞ্চারের ক্ষতি করতে পারে। পানি ঝরতে থাকলে মোবাইল লঞ্চারের ক্ষতি হয় না। পানি সেই কম্পন নিয়ন্ত্রণ করে।

বিভি/ এসআই

মন্তব্য করুন: