• NEWS PORTAL

  • বুধবার, ২২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সপ্তাহে ৩ দিন অফিস? এআই নিয়ে বড় `ভবিষ্যদ্বাণী` বিল গেটসের

প্রকাশিত: ১৭:১৩, ১৩ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
সপ্তাহে ৩ দিন অফিস? এআই নিয়ে বড় `ভবিষ্যদ্বাণী` বিল গেটসের

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) মানবসম্পদের বিকল্প কিনা, সেই বিতর্কের শেষ নেই। তবে এআই যে মানুষের একাধিক কাজ করে ফেলতে পারে, তার প্রমাণ ইতিমধ্যেই মানুষ পেয়ে গেছে। 

কথা আছে, প্রযুক্তি সর্বদাই মানুষের কাজ সহজ করতেই তৈরি হয়।  বিভিন্ন সংশয়ের মধ্যেই সুখের খবর দিলেন মাইক্রোসফট কর্ণধার বিল গেটস (Bill Gates)। তিনি বলছেন, এআই মানুষের কাজ অনেক সহজ করে দেবে। এমনকী সপ্তাহে ৩ দিন কাজও হয়ে যেতে পারে। 

সপ্তাহে ৩ দিন অফিস:

বিল গেটস বর্তমানে মাইক্রোসফট এআই -এর একাধিক প্রকল্প লিড করছেন। একটি সাক্ষাত্‍কারে বিল গেটস-এর বক্তব্য, সে ক্ষেত্রে কর্পোরেট কোম্পানিগুলির মানবসম্পদের উপর কাজের বোঝা কমবে। সপ্তাহে তিনদিন কাজও হয়ে যেতে পারে। তাঁর কথায়, 'যদি এমন একটি সমাজ তৈরি হয়, যেখানে সপ্তাহে মাত্র ৩ দিন অফিস, বাকি দিন ছুটি, তাহলে তো ভালই।'

মানুষের উপর কাজের চাপ কমবে:

বিল গেটস বলছেন, আগামী দিনে মানুষের অনেক কাজ এআই করে ফেলবে। তার ফলে খারাপ কিছু হবে না। বরং ভালই হবে। মানুষের উপর কাজের চাপ কমবে। তার ফলে ওয়ার্ক-লাইফ ব্যালান্স বা নিজেকে অথবা পরিবারকে আরও বেশি করে সময় দিতে পারবে মানুষ।

AI-এর জেরে চাকরি চলে যেতে পারে বহু মানুষের?

বিল গেটস-এর বক্তব্য, ইতিহাসের দিকে তাকালে, যতবার প্রযুক্তিগত বিপ্লব ঘটেছে, মানুষের চাকরি যায়নি। বরং কাজের সংস্কৃতিতে পরিবর্তন এসেছে। এ ক্ষেত্রে কর্মী ও কোম্পানি, দুতরফকেই নতুন প্রযুক্তি শিখতে হবে। বস্তুত, এআই বিপ্লবের ফলে মানুষের কাজের বোঝা কমবে ও সপ্তাহে কম দিন কাজ করতে হবে, এই পূর্বাভাস কিন্তু জে পি মর্গ্যানের সিইও জেমি ডাইমনও দিয়েছেন।

তাঁরও বক্তব্য, আগামী প্রজন্মকে হয়তো সপ্তাহে ৪ থেকে সাড়ে ৩ দিন কাজ করতে হবে। বাকি দিন ছুটি কাটাবে। ২০২৯ সালের মধ্যে এআই আরও স্মার্ট হয়ে যাবে। তখন তার সুফল বোঝা যাবে।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2