• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ফাইভজি’র জন্য ৬০ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ পেলো টেলিটক

প্রকাশিত: ১৭:৫৭, ৭ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:২২, ৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
ফাইভজি’র জন্য ৬০ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ পেলো টেলিটক

ঢাকা শহরে পরীক্ষামূলকভাবে ফাইজ’জি চালু করতে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটককে তরঙ্গ বরাদ্দ দিয়েছে বিটিআরসি। পরীক্ষামূলকভাবে ৩.৫ গিগাহার্জ ব্যান্ডে ৬০ মেগাহার্জ (৩৭৪০-৩৮০০) তরঙ্গ শুরুর তারিখ থেকে পরবর্তী ছয় মাসের জন্য দেওয়া হয়েছে। 

বিটিআরসি সূত্র বলছে, নির্ধারিত সময় শেষে বরাদ্দকৃত তরঙ্গ স্বয়ংক্রিয়ভাবে বাতিল, তরঙ্গ শুধুমাত্র ঢাকা শহর এবং কমিশন কর্তৃক অনুমোদিত স্থানে পরীক্ষামূলকভাবে ব্যবহার, বরাদ্দকৃত তরঙ্গ বাণিজ্যিকভাবে ব্যবহার না করা, বরাদ্দকৃত তরঙ্গ হস্তান্তর না করাসহ বেশ কয়েকটি শর্ত সাপেক্ষে উক্ত তরঙ্গ টেলিটকের অনুকূলে বরাদ্দ দেওয়া হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ-টিআরএনবি আয়োজিত এক অনলাইন অলোচনায় ডাক ও টেলিযোগোযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, চলতি বছরের ১২ অথবা ১৬ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে ফাইভজি চালু করা হবে। 

মন্ত্রী বলেন, চলতি বছর পরীক্ষামুলক এই কার্যক্রম টেলিটক-এর মাধ্যমে শুরু করা হবে। আগামী বছর ফাইভজি’র জন্য অন্যান্য অপারেটরদেরও তরঙ্গ বরাদ্দ দেওয়া হবে। ৫-জি সেবা বেশি কাজে লাগবে ব্যবসা-বাণিজ্য ও শিল্পকারখানায়। সরকার সেদিকেই নজর রাখছে বলে জানান তিনি। 

টেলিটক-এর ব্যবস্থাপনা পরিচালক সাহাব উদ্দিন বলেন, সরকারের ভিশন বাস্তবায়নে টেলিটক ডিসেম্বরে ফাইভজি চালু করতে প্রস্তুতি নিয়ে রেখেছে। 

এর আগে ফাইভজি সেবা দিতে নেটওয়ার্ক আধুনিকায়নে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টেলিটককে ২ হাজার ১৪৪ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। ১০ আগস্ট জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) এই সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ হবে ২ হাজার ২০৪ কোটি টাকা। এর মধ্যে সরকার দেবে ২ হাজার ১৪৪ কোটি টাকা। বাকি ৬০ কোটি টাকা টেলিটক নিজে বহন করবে।

বিভি/এসআই/এসডি

মন্তব্য করুন: