• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ছয় মাসের মধ্যে ফাইভ-জি চালুর শর্তে তরঙ্গ নিলাম ৩১ মার্চ

প্রকাশিত: ১৫:৩৯, ২৪ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ছয় মাসের মধ্যে ফাইভ-জি চালুর শর্তে তরঙ্গ নিলাম ৩১ মার্চ

আগামী ৩১ মার্চ বিটিআরসি অতি উচ্চগতির ইন্টারনেট সেবা বা ফাইভ-জি চালুর লক্ষ্যে তরঙ্গ নিলাম আয়োজন করেছে। জানা গেছে অপারেটরা ইতিমধ্যেই নিলামে অংশগ্রহণ করতে টাকা জমা দিয়েছে। তরঙ্গ নিলামের দিন থেকে পরবর্তী ছয় মাসের মধ্যে ফাইভ-জি চালুর বাধ্যবাধকতা রেখেছে বিটিআরসি। 

বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বাংলাভিশনকে বলেন, অপারেটরদের অংশগ্রহনে ফাইভজি তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে। এই তরঙ্গ শুধু যে ফাইভজিতেই ব্যবহৃত হবে তা নয়, ফোরজিতেও ব্যবহৃত পারে। এই তরঙ্গ নিলামের মাধ্যমে সামগ্রিক নেটওয়ার্কের অগ্রগতি ঘটবে। 
ছয় মাসের মধ্যেই কি ফাইভজি চালু করা সম্ভব এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ছয় মাসের মধ্যে যদি অপারেটরা ব্যর্থ হন, সেক্ষেত্রে পলিসিগত পরিবর্তনের বিষয়টি দেখবে বিটিআরসি। 

চলতি মাসে ৩ মার্চ বিটিআরসি তরঙ্গ নিলামের যাবতীয় নির্দেশনা জারি করে। নিলামে অংশ নিতে দরপত্র অংশগ্রহণ বাবদ ১০ কোটি টাকা করে ‘আর্নেস্ট মানি দেওয়ার কথা বলে বিটিআরসি।

নিলামে ২,৬০০ ব্যান্ডে ১৬০ মেগাহার্টজ ও ২,৩০০ ব্যান্ডে ৬০ মেগাহার্টজ তরঙ্গ নিলাম হতে পারে। নিলামে প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য বা ফ্লোর প্রাইস ধরা হয়েছে ৬০ লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৫১ কোটি ৬০ লাখ টাকা। সরকার ২০২১ সালে ১২ ডিসেম্বর টেলিটকের মাধ্যমে পরীক্ষামূলক ভাবে ফাইভজি চালু করেছে। চলতি বছরেই সরকার দেশব্যাপী ফাইভজি সেবা চালু করতে চায়। 


 

 

 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2