• NEWS PORTAL

  • সোমবার, ১৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ফেসবুক পোস্ট মুছে ফেলার ক্ষেত্রে আমরা ৪০ শতাংশ সফল: মোস্তাফা জব্বার

প্রকাশিত: ১৯:১৯, ২৭ আগস্ট ২০২২

আপডেট: ১৯:১৯, ২৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
ফেসবুক পোস্ট মুছে ফেলার ক্ষেত্রে আমরা ৪০ শতাংশ সফল: মোস্তাফা জব্বার

প্রতিটি মাধ্যমের ভালমন্দ উভয় দিকই থাকবে তাই বলে তো এসব মাধ্যম বন্ধ করা যাবে না। অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে বা পদ্ধতি প্রয়োগ করতে হবে। সাম্প্রতিক ইস্যু নিয়ে কথা বলার সময় মুঠোফোনে এসব কথা বলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

তিনি বলেন, আমরা একটি অ্যাপ ডেভেলপের চেষ্টা করছি যার মাধ্যমে সামাজিক মাধ্যমের বিভিন্ন লিংক অপসারন বা মনিটর করা যাবে। ‘বিটিআরসি’র মাধ্যমে আমরা বিভিন্ন অনলাইন পোর্টালের আপত্তিকর পোস্ট ও কমেন্ট মুছে ফেলার জন্য একটি অ্যাপ তৈরির পরিকল্পনা করছি। ফেসবুকের বিভিন্ন পোস্ট রিপোর্ট করে তা মুছে ফেলার ক্ষেত্রে আগে আমাদের সফলতার হার ছিল ৫ ভাগ, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৪০ ভাগে। 

মন্ত্রী বলেন, বিটিআরসি থেকে একটি কল সেন্টার তৈরির কাজ চলছে। এটি চালু হলে বিশেষ করে কিশোর-কিশোরীরা উপকৃত হবেন। তারা সরাসরি তাদের সমস্যাগুলো শেয়ার করে সমাধান নিতে পারবেন। তিনি বলেন, এই কল সেন্টারের কাজ অনেকটা এগিয়েছে। সামাজিক বিভিন্ন মাধ্যম শিক্ষা এবং আয়ের প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহৃত হয়। তাই কোন মাধ্যম বন্ধ করার আগে ভাবতে হবে আমার কি পরিমান ছেলে-মেয়ে বেকার হবে। 

দেশে ফেসবুকের ব্যবহারকারী অনেক বেশি উল্লেখ করে মন্ত্রী বলেন, ফেসবুককে গুরুত্ব দিয়েই অন্য সামাজিক মাধ্যমের লিংক নিয়ন্ত্রণে কাজ করছে সরকার। তিনি বলেন, অন্যের নিয়ন্ত্রণে থেকে আসলে স্বাধীনভাবে কাজ করা যায় না। তাই মাধ্যম নিয়ন্ত্রণের চেষ্টা থেকে লিংক নিয়ন্ত্রণে মনোযোগী সরকার। 

মন্ত্রী শনিবার (২৭ আগস্ট) ঢাকায় তার সরকারি বাসভবন থেকে ডিজিটাল প্ল্যাটফর্মে জাতীয় শোক দিবস উপলক্ষে একাত্তরের ঘাতক দালান নির্মূল কমিটি, অস্ট্রেলিয়া শাখা আয়োজিত ‘সামাজিক যোগাযোগমাধ্যমে মৌলবাদ প্রতিরোধ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্যে প্রদান করেন। 

এসময় মন্ত্রী বলেন, ফেসবুকের পাশাপাশি অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর দিকেও আমাদের খেয়াল রাখতে হবে। প্রয়োজনে এই সংক্রান্ত একটি কমন ডাটাবেজ তৈরি এখন সময়ের দাবি। 
 

বিভি/এসআই

মন্তব্য করুন: