• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাকারবার্গকে দিয়ে ফেসবুকের উন্নতি সম্ভব নয়: গবেষণা

প্রকাশিত: ১৬:৫২, ১৭ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৮:৫৪, ১৭ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
জাকারবার্গকে দিয়ে ফেসবুকের উন্নতি সম্ভব নয়: গবেষণা

হার্ভাড বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক বলেছেন, মার্ক জাকারবার্গের দূর্বল নেতৃত্বের কারনেই ফেসবুক ধীরে ধীরে ধ্বংসের দিকে যাচ্ছে। হার্ভাড বিজনেস স্কুলের সিনিয়র ফেলো বিল জর্জকে উদ্ধৃত করে সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে,“আমি মনে করি জাকারবার্গ যতক্ষন থাকবে ফেসবুক ততক্ষন ভাল করতে পারবে না। তার কারনে অনেকেই কোম্পানি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। মূলত সে তার পথ হারিয়েছে”। 

বিল জর্জ কর্মক্ষেত্রে লিডারশিপ ব্যর্থতা নিয়ে বিশ বছর  ধরে গবেষণা করেছেন। সম্প্রতি তাঁর প্রকাশিত বই “True North: Leading Authentically in Today’s Workplace, Emerging Leader Edition.” তে তার গবেষণালব্ধ কারনগুলো তিনি উল্লেখ করেছেন। বইতে তিনি দাবি করেন, যে ‘খারাপ’ বসদের জন্য প্রতিষ্ঠান ধ্বংস হয়, তার অন্যতম উদাহরণ জাকারবার্গ। 

জর্জ তার বইতে খারাপ বসের পাঁচটি ধরনের কথা বলেছেন তার তিনটি ধরনই জাকারবার্গের সাতে মিলে যায়। যার মধ্যে একটি ধরন হলো সবসময় ব্যর্থতার জন্য অন্যদের দায়ী করা। দ্বিতীয়টি হল, কারও পরামর্শ শুনতে না চাওয়া। তৃতীয়ত, নিজের পিঠ নিজে চাপড়ানো। অর্থাৎ সব সময় নিজেকে বড় করে দেখানো। তবে, জুকারবার্গকে খারাপ বসদের সবকটি ক্যাটাগরিতে ফেলেননি ওই অধ্যাপক। 

বিল জর্জ কিছু পরামর্শ দিয়েছেন মার্ক জাকারবার্গকে। তিনি বলেন, জুকারবার্গ চাইলেই নিজেকে পাল্টাতে পারেন। তিনি বলেন, সাময়িক বিশ্রাম নিয়ে নিজের মূল্যবোধ ও অন্য বিষয়গুলো নিয়ে চিন্তা করে নতুন করে সব কিছু নতুন করে শুরু করার পরামর্শ দেন এই গবেষক। 

সুত্র: সিএনবিসি 

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2