• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ইনবক্সে পাঠানো যাবে না নগ্ন ছবি 

প্রকাশিত: ১৭:০১, ২৭ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ইনবক্সে পাঠানো যাবে না নগ্ন ছবি 

আজকাল সামাজিক যোগাযোগ মাধ্যম জীবনের প্রতিটি মূহূর্তকে বেঁধে রেখেছে, এমনকি ঘুমাতে যাওয়ার সময়ও স্মার্টওয়াচে ঘুমানোর সময় নির্দিস্ট করে দেওয়া হয়। মোটকথা, এসব মাধ্যম আমাদের পারিবারিক, সামাজিক,ব্যবসায়িক সব ক্ষেত্রেই দাপটের সাথে বিচরণ করছে। 
সামাজিক যোগাযোগের এসব মাধ্যমের যেমন উপকারিতা রয়েছে, মুদ্রার ওপিটে রয়েছে ঢেড় অপকারিতার দীর্ঘ তালিকা। 

সামাজিক এসব মাধ্যমের অনেকের সাথে পরিচয়ের পর চ্যাটিং এ অনেক সময়ই নুড ছবি আদান-প্রদান করতে দেখা যায়। আবার কখনোও অনুমতি ছাড়াই এসব পাঠিয়ে বিরক্তের কারনও হন অনেকেই।  অপরিচিত বা পরিচিত  ইনবক্সে আসা মেসেজই অনেক বিপদ ডেকে আনে। বহু নারীই সাইবার ফ্ল্যাশিংয়ের শিকার হন। এই সমস্যা সমাধানে এবার পদক্ষেপ নিচ্ছে ইনস্টাগ্রাম।

অনাকাঙ্খিত এই সমস্যা সমাধানে এবার পদক্ষেপ নিচ্ছে ইন্সটাগ্রাম। এবার থেকে যদি কারো মেসেজে নগ্ন ছবি বা ভিডিও পাঠানো হয়, সাথে সাথে তা আটকে দেয়া হবে। ফলে সাইবারফ্ল্যাশিং থেকে মুক্ত থাকবেন ব্যবহারকারীরা। 

জানা গেছে, ইন্সাটাগ্রামে এই ফিচারটি ব্যবহারের কাজ প্রাথমিক পর্যায়ে আছে। পর্যায়ক্রমে সব দেশেই ফিচারটি অবমুক্ত করা হবে।  এই বিষয়ে মেটার এক ডেভেলপারের টুইটার পোস্ট থেকে জানা গেছে, ইনস্টাগ্রাম চ্যাটে নগ্নতা রোধে কাজ করছে। যদি কেই নগ্ন ছবি পাঠায় তাহলে প্রযুক্তির মাধ্যম তা ঝাপসা করে দেওয়া হবে। অর্থাৎ ছবিগুলি ব্লার অবস্থায় দেখাবে। ওই ছবি অ্যাক্সেসের অনুমতিও মিলবে না।

ইনস্টাগ্রামে ‘হিডিন ওয়ার্ডস’ নামে একটি ফিচার এনেছিল ইনস্টাগ্রাম যার মাধ্যমে আপত্তিকর কমেন্ট ফিল্টার করা হয়। ইনস্টাগ্রামে অজানা প্রোফাইল থেকে মহিলাদের কু-ইঙ্গিতপূর্ণ, পুরুষদের নগ্ন ছবি পাঠানোর অভিযোগ উঠেছে বারবার। মূলত মহিলা ব্যবহারকারীদের লাগাতার অভিযোগের ভিত্তিতেই এই পদক্ষেপ। বিশেষত ইনস্টাগ্রাম মডেল, ইনফ্লুয়েনসার, সেলিব্রেটিদের ক্ষেত্রে এই ধরনের সমস্যা বেশি হয়েছে। তাঁদের কথায়, ইনস্টাগ্রামে ফেক প্রোফাইল বানানো অনেক সহজ। আর সেখান থেকে নিজেদের নগ্ন ছবি পাঠিয়ে মহিলাদের যৌন হেনস্থা করা হয় বলে অভিযোগ তাঁদের। 

নয়া ফিল্টারটি শীঘ্রই ইনস্টাগ্রামে যুক্ত হতে পারে। ফিল্টারটি অন বা অফ করার ক্ষমতা দেওয়া থাকবে অ্যাকাউন্টধারীর হাতেই।


 

বিভি/ এসআই

মন্তব্য করুন: