• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারতে গুগলকে ১৩৩৭ কোটি রুপি জরিমানা

প্রকাশিত: ১০:৫৭, ২২ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
ভারতে গুগলকে ১৩৩৭ কোটি রুপি জরিমানা

ভারতে জরিমানার মুখে টেক জায়ান্ট গুগল। প্রতিষ্ঠানটিকে ১৩৩৭ কোটি রুপি জরিমানা করেছে ভারত। একচেটিয়া আধিপত্য, প্রতিযোগিতার শর্ত লঙ্ঘন সহ বিভিন্ন কারন দেখিয়ে এই জরিমানা করা হয়েছে।

জানা গেছে, ভারতের জাতীয় প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা সিসিআই আন্তর্জাতিক এই সংস্থাটিকে ১৩৩৭.৭৬ কোটি রুপির জরিমানা করেছে।

সিসিআই-এর দাবি অনুযায়ী, গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস) শুধু পরিচালনাই করে না, সব কিছু দেখভালও করে। নিজেদের মালিকানাধীন অন্য অ্যাপগুলোর লাইসেন্সও দিয়ে থাকে তারা। তাই স্মার্টফোট হ্যান্ডসেট প্রস্তুতকারী সংস্থাগুলিও নিজেদের মোবাইল ফোনে ওএস এবং গুগল অ্যাপ ব্যবহার করতে একপ্রকার বাধ্য হয়। সে কারণে গুগলের তৈরি অধিকার এবং বাধ্যবাধকতা সংক্রান্ত একাধিক চুক্তিতেও সই করতে হয় তাদের। যার মধ্যে অন্যতম হল মোবাইল অ্যাপ্লিকেশন ডিস্ট্রিবিউশন এগ্রিমেন্ট। তার আওতায় গুগলের সার্চ ইঞ্জিন অ্যাপ, ক্রোম ব্রাউজার, উইজেট আগে থেকেই ইনস্টল করে দেওয়া হয় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনগুলোতে।

এভাবে প্রায় শতভাগ স্মাটফোনের বাজারই নিজেদের নিয়ন্ত্রণে রাখার অভিযোগ এনেছে সিসিআই। ফলে প্রতিযোগীদের থেকে সর্বদা গুগল সর্বদা, যা অন্য প্রতিষ্ঠানের বাজারে আসার পথ বাঁধাগ্রস্ত করে।সেই কারণেই গুগলকে জরিমানার মুখে পড়তে হয়েছে।

এ বিষয়ে গুগল বলছে, ভারতে এই সিদ্ধান্তে ব্যবসায়ী, ব্যবহারকারীরা সমস্যায় পড়তে পারে। কারন, এই সিদ্ধান্তে ভারত সরে না আসলে স্মার্টফোনের দাম বাড়ার সম্ভাবনা প্রবল।

 

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2