• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শিক্ষার্থীদের জন্য শিক্ষা সহায়ক ৬টি অ্যাপস

প্রকাশিত: ১৫:১৭, ১৪ নভেম্বর ২০২২

আপডেট: ১৫:৩৫, ১৪ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
শিক্ষার্থীদের জন্য শিক্ষা সহায়ক ৬টি অ্যাপস

এক সময় মোবাইল ব্যবহার বিলাসিতার কাতারে থাকলেও যুগের পরিবর্তনের সাথে মোবাইল এখন নিত্য ব্যবহার্য অনুসঙ্গে পরিনত হয়েছে।সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে ঘুমাতে ঘুমাতে ফোনের বাটনে হাত থাকে অনেকেরেই। কেউ নিয়মিত অফিসের কাজ সাড়েন নিজের ফোনেই।

ফোন ব্যবহারের ভাল-মন্দ দিক দুটোই আছে। তবে শিক্ষার্থীরা চাইলেই কিছু শিক্ষনীয় অ্যাপের মাধ্যমে তাদের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারে। শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় এসব অ্যাপস হলো: Duolingo, Khan Academy, বই টই এবং সেই বই, Dictionary Apps, Any.do, Good Reads এবং Duolingo।

আপনি যদি ভিন্ন দেশের ভাষা শিখতে আগ্রহী তাহলে আপনার জন্য Duolingo একটি চমৎকার ভাষা শিক্ষা সহায়ক অ্যাপ। এতে প্রায় ৩০+ ভাষা রয়েছে। যদিও এতে করে যেকোনো ভাষা সেই ভাষার সম্পূর্ণ ব্যাকরণসহ শেখা যায় না তবুও আপনি Duolingo এর মাধ্যমে অনেকবার বাক্য ও শব্দ চর্চা করতে পারবেন আপনার পছন্দের ভাষাটির।

এই ফ্রি অ্যাপটি শিক্ষার্থীদের পড়ার জন্য অত্যন্ত সহায়ক। বিভিন্ন ক্লাসের বিভিন্ন বিষয়ের উপর লেকচার রয়েছে।

“সকলের জন্য, সব জায়গায়- বিনামূল্যে বিশ্বমানের শিক্ষাদান” এই স্লোগানকে ভিত্তি করে তারা কাজ করে যাচ্ছে। ২০০৮ সালে খান একাডেমির প্রতিষ্ঠা হয়। পড়তে গিয়ে কোনো টপিক বুঝতে সমস্যা হলে খুঁজে নিতে পারবেন সেই টপিক সম্পর্কিত ভিডিও ক্লাস।

জানা অজানার রাজ্যে হারাতে চাইলে দরকার বই। বই পড়ার অ্যাপের মাধ্যমে যেকোনো জায়গায় যেকোনো সময় পড়তে পারেন আপনার প্রিয় বই। অনেকগুলো বই-ই ফ্রি পড়া যাবে বই টই এবং সেই বই অ্যাপের মাধ্যমে। সময় কাটুক বইয়ের সাথেই।

প্রতিদিন অভিধান সব শিক্ষার্থীরই প্রয়োজন। কিছু প্রয়োজনীয় app হলো: English Bangla Dictionary এবং Oxford dictionary of English. ইংরেজি শব্দের অর্থসহ, সঠিক উচ্চারণ পাওয়া যায় এই অ্যাপগুলোয়। এছাড়াও আছে Dictionary-Merriam Webster এই অভিধানটির মাধ্যমে নতুন নতুন শব্দ তো শিখতে পারবেনই , শেখা শব্দগুলোর ওপর পরীক্ষাও দেয়া যায় ।

শিক্ষার্থীরা যাতে নিজেদের প্রয়োজনীয় কাজের লিস্ট করে রাখতে পারে সেজন্যই তৈরী এই অ্যাপটি। এটা কাজ করে একটি “To do list”এর মতো। গুরুত্ব অনুযায়ী কাজের ক্রম সাজানো ও কাজ হয়ে গেলে সেই কাজটি সম্পন্ন হয়েছে তা মার্ক করা বা লিস্ট থেকে কাজটি মুছে ফেলা যায়। ভুলোমনা মানুষের জন্য এই অ্যাপটি অবশ্যই খুব প্রয়োজনীয় ।

কি কি বই পড়েছেন এবং ভবিষ্যতে পড়ার ইচ্ছে আছে তার তালিকা করতে পারবেন সহজেই এই Good reads app এর মাধ্যমে। এতে করে আপনি মোট কতটি বই পড়েছেন , কোন বইটি বর্তমানে কতটুকু পড়েছেন তার হিসাব রাখতে পারবেন। বইয়ের রিভিউ দিতে পারবেন। অন্যরা কত বই পড়েছে তার সাথে নিজেকে তুলনা করতে পারবেন। সবগুলা শিক্ষা সহায়ক অ্যাপস প্লেস্টোরে পাওয়া যাবে|

আরও পড়ুন: 

বিভি/এসআই

মন্তব্য করুন: