• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

হোয়াটসঅ্যাপে আসছে কলহিস্ট্রি ট্রেকিং ফিচার

প্রকাশিত: ২১:২০, ২২ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
হোয়াটসঅ্যাপে আসছে কলহিস্ট্রি ট্রেকিং ফিচার

হোয়াসটঅ্যাপ ট্রেকিং ওয়েবসাইট WaBetaInfo-র রিপোর্টে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ এবার কল হিস্ট্রি ট্র্যাক করার বৈশিষ্ট্য যোগ করছে তার ডেস্কটপ অ্যাপের জন্য। অর্থাৎ, ঠিক যেভাবে আপনি ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন থেকে কল হিস্ট্রি চেক করতে পারেন, তেমনই এবার ডেস্কটপ থেকেও করতে পারবেন- যা এতদিন দেখাই যেত না। 

হোয়াটসঅ্যাপ এখন প্রায়ই নিত্য নতুন ফিচারের সঙ্গে তার ব্যবহারকারীদের পরিচয় করিয়ে দিচ্ছে। বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপের ব্যবহারকরী প্রায় ২ বিলিয়ন। 
তাই, নতুন-নতুন বৈশিষ্ট্যের মাধ্যমে গ্রাহক অভিজ্ঞতা আরও সুমধুর করতে সদা তৎপর বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। 

WaBetaInfo-র সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ এবার কল হিস্ট্রি ট্র্যাক করার বৈশিষ্ট্য যোগ করছে তার ডেস্কটপ অ্যাপের জন্য। অর্থাৎ, ঠিক যেভাবে আপনি ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন থেকে কল হিস্ট্রি চেক করতে পারেন, তেমনই এবার ডেস্কটপ থেকেও করতে পারবেন- যা এতদিন দেখাই যেত না।

রিপোর্ট বলছে, হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই Windows 2.2246.4.0-এর জন্য বিটা আপডেট রিলিজ় করেছে মাইক্রোসফট স্টোরে। এর মাধ্যমেই ইউজাররা হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপ থেকে কল হিস্ট্রি ম্যানেজ করতে পারবেন। এর অর্থ হল বৈশিষ্ট্যটি আপাতত ডেস্কটপ বিটা ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত। 

আসন্ন এই WhatsApp বৈশিষ্ট্যের একটি স্ক্রিনশট শেয়ার করেছে WaBetaInfo। সেখানে দেখা গেছে, ডেস্কটপ থেকে আপনি যখন হোয়াটসঅ্যাপ খুলবেন, তখন কলিংয়ের জন্য নতুন একটি ট্যাব খেয়াল করবেন। সেই নতুন ট্যাবেই হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ থেকে ব্যবহারকারীরা তাঁদের কল হিস্ট্রির সমগ্র লিস্টটি দেখতে পাবেন। পাশাপাশি সেখানেই কলিং সম্পর্কিত সমস্ত তথ্য অ্যাক্সেস করতে পারবেন কল কার্ড খোলার পরে।

রিপোর্টে বলা হয়েছে, “এখন যেহেতু অ্যাপটি বিটা ভার্সনের, তাই কল হিস্ট্রি এখনই আপনার মোবাইল ডিভাইসের সঙ্গে সিঙ্ক করতে পারবেন না।” আসলে নেটিভ ডেস্কটপ অ্যাপ থেকে আপনার করা কলগুলি ফোনে না-ও দেখা যেতে পারে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি এ-ও জানানো হয়েছে, ভবিষ্যতের রিলিজ়ে এই সমস্যার সমাধান করতে পারে WhatsApp।

এখন কারা এই বৈশিষ্ট্য ব্যবহার করতে পারবেন? Microsoft Store থেকে Windows 2.2246.4.0-এর জন্য WhatsApp Beta আপডেট করে নিলেই এই বৈশিষ্ট্য ব্যবহার করা যাবে। তবে সবাই এটি ব্যবহার করতে পারবেন না। কেবল বিটা ব্যবহারকারীদের জন্যই আপাতত বৈশিষ্ট্যটি নিয়ে আসা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই আরও কিছু বিটা পরীক্ষক এবং তার পরবর্তীতে সমগ্র WhatsApp ব্যবহারকারীদের জন্যই এই ফিচার রোল আউট করা হবে।
 

বিভি/এসআই

মন্তব্য করুন: