• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

‘অ্যাপ স্টোর থেকে টুইটারকে বের করে দেওয়ার হুমকি’

প্রকাশিত: ১৮:৪৭, ২৯ নভেম্বর ২০২২

আপডেট: ১৮:৫৪, ২৯ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
‘অ্যাপ স্টোর থেকে টুইটারকে বের করে দেওয়ার হুমকি’

ছবি: দ্য গার্ডিয়ান

প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারকে বের করে দেওয়ার হুমকি দিয়েছে বলে জানিয়েছেন এলন মাস্ক। কিন্তু এর কোন কারণ উল্লেখ করেনি অ্যাপল। সোমবার (২৮ নভেম্বর) টুইটারের নতুন মালিক মাস্ক আরও জানান, অ্যাপল সামাজিক যোগাযোগমাধ্যমটিতে বিজ্ঞাপন দেওয়াও বন্ধ করে দিয়েছে। এছাড়া কনটেন্ট নিয়ন্ত্রণ বিধি কার্যকরে টুইটারকে চাপ দিচ্ছে অ্যাপল।

তবে কোম্পানিটির জন্য এটি অস্বাভাবিক কোনো ঘটনা নয়। কারণ, কোম্পানিটি নিয়মিত তাদের কনটেন্ট নিয়ন্ত্রণের বিধিগুলো কার্যকর করে থাকে। এর আগেও অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে গ্যাব ও পারলারের মতো অ্যাপসগুলো বাদ দিয়েছিলো। 

সোমবার অপর এক টুইটার পোস্টে মাস্ক লেখেন, ‘অ্যাপল টুইটারে বিজ্ঞাপন দেওয়া প্রায় বন্ধ করে দিয়েছে। তারা কি আমেরিকায় মুক্ত মতকে ঘৃণা করে?’

পরে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুকের টুইটার অ্যাকাউন্টকে ট্যাগ করে মাস্ক আরও একটি টুইট করেছেন। সেখানে মাস্ক লিখেছেন, ‘এখানে কী চলছে?’

বিজ্ঞাপনের পরিমাণ গণনাকারী প্রতিষ্ঠান পাথম্যাটিকসের তথ্য অনুযায়ী, ১০ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত টুইটারে বিজ্ঞাপন দেওয়া বাবদ ১ লাখ ৩১ হাজার ৬০০ ডলার খরচ করেছে অ্যাপল, যা ১৬ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত বিজ্ঞাপন বাবদ খরচের চেয়ে ২ লাখ ২০ হাজার ৮০০ ডলার কম। টুইটারের অভ্যন্তরীণ এক নথির বরাতে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের প্রথম তিন মাসে টুইটারে শীর্ষ বিজ্ঞাপনদাতা ছিল অ্যাপল। এ সময় প্রতিষ্ঠানটি বিজ্ঞাপন বাবদ ৪ কোটি ৮০ লাখ ডলার খরচ করেছে, যা ওই সময়ে কোম্পানিটির মোট রাজস্বের ৪ শতাংশের বেশি।

উল্লেখ্য, টুইটারের রাজস্বের প্রায় ৯০ ভাগই আসে বিজ্ঞাপন থেকে। সূত্র: দ্য গার্ডিয়ান

বিভি/এমআর

মন্তব্য করুন: