• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

যেভাবে দ্বিগুণ হবে ইউটিউব ক্রিয়েটরদের আয়

প্রকাশিত: ১৬:২১, ২০ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
যেভাবে দ্বিগুণ হবে ইউটিউব ক্রিয়েটরদের আয়

ইউটিউব খুলে বসলেই ইদানীং মন চলে যায় শর্টসে। কম সময়ের এই ছোট ছোট ভিডিওগুলি খুব কমদিনেই মন জয় করে নিয়েছে দর্শকদের। ক্রমশ দেখা যাচ্ছে, ইউটিউবের সাধারণ বড় বড় ভিডিওর সঙ্গে টক্কর দিতে শুরু করেছে এই সব শর্ট ভিডিওগুলি। কখও কখনও তা ছাপিয়েও যাচ্ছে ইউটিউবের পূর্ণদৈর্ঘ্যের ভিডিওলিকেও। 

ইউটিউবে ভিডিও বানানো ব্যাপারটাকে রীতিমতো পেশার জায়গায় নিয়ে চলে গেছে জেন ওয়াই ও জেন জেডের বাসিন্দারা। বহু ক্রিয়েটরই শুধুমাত্র ভিডিও বানিয়েই কোটি কোটি টাকা রোজগার করছেন। আর ক্রিয়েটরদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য বেশ কিছু রেভিনিউ মডেলও তৈরি করেছে ইউটিউব। চ্যানেল মেম্বারশিপ, ফ্যান স্পনসরশিপের মতোই তার মধ্যে অন্যতম একটি বিজ্ঞাপন থেকে আসা শুল্ক। এবার শর্টস বা ইউটিউবের শর্ট ভিডিও থেকে আসা রেভিনিউও ক্রিয়েটরদের সঙ্গে ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউটিউব। 

সম্প্রতি বড়সড় বদল এসেছে ইউটিউবে। দীর্ঘ ২৫ বছর গুগলের সঙ্গে জুড়ে থাকার পরে ইউটিউবের সিইও পদ থেকে ইস্তফা দিয়েছেন সুজান ওয়োজসিকি। তার জায়গায় সিইও-র পদে অভিষিক্ত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত নীল মোহন। আর কুর্সিতে বসেই ইউটিউব ক্রিয়েটরদের জন্য সুখের খবর শোনালেন নীল।

সম্প্রতি ইউটিউবের পক্ষ ঘোষণা করা হয়েছে, এই বার থেকে ইউটিউব শর্টস থেকে আসা অ্যাডভার্টাইজিং রেভিনিউয়ের একটি অংশ ক্রিয়েটরদের সঙ্গ ভাগ করে নেবে গুগলের এই ভিডিও প্ল্যাটফর্মটি। এতে ক্রিয়েটারেরা যেমন কাজে নতুন উদ্যোগ পাবেন, তেমন তাঁদের কাছে উপার্জনের নতুন পথও খুলে যাবে। ১ ফেব্রুয়ারি থেকেই নতুন এই মডেল কাজ করছে বলেও জানানো হয়েছে ইউটিউবের পক্ষ থেকে। 

ইউটিউব চ্যানেলের মালিক, যাদের কাছে ১,০০০-এর বেশি সাবস্ক্রাইবার রয়েছে এবং ৯০ দিনের মধ্যে ১ কোটি ভিউ আনতে পারবেন, তারাই ইউটিউবের ওই পার্টনার প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে ইউটিউবের পক্ষ থেকে। ফলে শুনতে সহজ হলেও, ব্যাপারটা খুব একটা সহজ নয় ক্রিয়েটারদের জন্য। মাত্র ৯০ দিনের মাথায় ১ কোটি ভিউ আনা বেশ কঠিন ব্যাপার বলেই মনে করছেন ইউটিউবারদের কেউ কেউ।

এমনিতে ইউটিউব অ্যাডভার্টাইজমেন্ট থেকে আসা লভ্যাংশ থেকে সর্বাধিক ৪৫ শতাংশই আয় করতে পারেন ইউটিউবারেরা। শর্টস ভিডিয়ো যাঁরা বানান, তাদের জন্য অবস্থাটা আরও কঠিন। কারণ ওই আয়ের একটি অংশ আবার চলে যায় মিউজিকের কপিরাইটের পিছনে। সে যাই হোক, ইউটিউবের এই নতুন ঘোষণায় শর্টস ক্রিয়েটারেরা অনেকটাই উদ্দীপ্ত হবেন। আর তার পাশাপাশি অর্থ আসবে সংস্থার কোষাগারেও। ফলে নতুন এই নীতিতে দু-পক্ষেরই লাভ হবে বলেই আশাবাদী ইউটিউব কর্তৃপক্ষ।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: