• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চ্যাটজিপিটি কি, কিভাবে কাজ করে?

প্রকাশিত: ১৫:৩৪, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৬:২০, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
চ্যাটজিপিটি কি, কিভাবে কাজ করে?

চ্যাটজিপিটি কী? 

চ্যাটজিপিটি নামটি বিগত কয়েকদিনের খুব চর্চিত নাম। তবে তার কার্যক্ষমতা সম্পর্কে অনেকে হয়তো অবগত নন। চ্যাটজিপিটি (চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফরমার) হল একটি এআই পাওয়ার্ড চ্যাটবট, যা ডেভেলপ করেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রিসার্চ কোম্পানি OpenAI। 

মানুষের কথা বলার ভাষা বুঝতে পারে এই এআই চ্যাটবটটি। সেই ভাষা বুঝে মানুষের মতোই উত্তর দিতে পারে সে। আপনি চ্যাটজিপিটি-কে কবিতা লিখতে বললে, সে তা-ই করে দেখাবে। পরীক্ষা দিতে বললে, সব প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আসবে। শুধু কি তাই, গবেষণা পত্র ও অনায়াসেই তৈরি করে দিতে পারে এই কৃত্তিম চ্যাটবট। 

অনুসন্ধান ভিত্তিক যে কোনও কাজকর্ম যা গুগল করে থাকে, তার সবই করে দেখাবে চ্যাটজিপিটি। তাই তো সে গুগলের ঘুম কেড়ে নিয়েছে! জিপিটি ৩.৫ এর উপরে ভিত্তি করে তৈরি হয়েছে এটি, যা আসলে একটি ল্যাঙ্গুয়েজ মডেল। ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, চাইনিজ়, রাশিয়ান ছাড়াও বিশ্বের আরও বিভিন্ন ভাষায় চ্যাট জিপিটি উন্মুক্ত করা হয়েছে। 

চ্যাট জিপিটির ইতিহাস:

২০১৫ সালে, স্যাম অল্টম্যান নামে একজন ব্যক্তি এলন মাস্ককে সাথে নিয়ে "GPT-2" নামে একটি চ্যাটবট শুরু করেন। কিন্তু মাস্ক পরে এই প্রকল্প থেকে সরে পড়েন। তারপর হাটি হাটি, পা পা করে এগুনো এই বট একট বিশ্বের আশ্চর্য। OpenAI-এর প্রধান নির্বাহী স্যাম অল্টম্যানের মতে, চ্যাটবট এখন ২০ মিলিয়ন ব্যবহারকারীর কাছে পৌঁছেছে এবং ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত বাড়ছে।

চ্যাট জিপিটির প্রধান বৈশিষ্ট্য: 

•    সহজেই যে কোন প্রশ্নের প্রায় নির্ভূল উত্তর দিতে পারে
•    গল্প, কবিতা, স্ক্রিপ্ট, গান ইত্যাদির মতো সৃজনশীল পার্থ তৈরি করতে পারে 
•    গ্রোগ্রামিং করতে পারে এবং প্রোগ্রামিংয়ের ভুল শুধরে দিতে পারে
•    ভার্চূয়াল সহকারী এবং ভাষা অনুবাদ সিস্টেমে ব্যবহার করা যায়
•    গবেষণার ক্ষেত্রে সহায়ক এই কৃত্রিুম চ্যাটবট

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে: 

চ্যাটবটটি ইন্টারনেটে থাকা শব্দ ভান্ডার ব্যবহার করে উত্তর প্রদান করে। জানা গেছে, ৩ মিলিয়নেরও বেশি শব্দ ভান্ডার রয়েছে চ্যাট জিপিটির।তাই কোন প্রশ্নের উত্তর সহজেই সে তার শব্দ ভান্ডার ব্যবহার করে দিতে পারে। কোন সময় যদি সোর্স বা শব্দ ভান্ডার সংকটে থাকে তবে পুনরায় নিযুক্ত থাকা কর্মীরা সঠিক উত্তরটি আপডেট করে দেয়। 

যেভাবে ব্যবহার করা যায়: 

•    ওপেনএআই-তে একটি  অ্যাকাউন্ট তৈরি করা। 
•    অ্যাকাউন্টে সাইন-আপ করুন, সাইন আপের সময় আপনার মেইলে একটি বার্তা পাঠানো হবে সেখানে ক্লিক করে প্রক্রিয়া সম্পন্ন করতে হবে
•    এরপর একটি ফর্ম আসবে সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। 

চ্যাটজিপিটি এর সুবিধা:

উচ্চ-মানের পাঠ্য প্রজন্ম: চ্যাট জিপিটি প্রচুর পরিমাণে পাঠ্য ডেটার উপর প্রাক-প্রশিক্ষিত এবং বিভিন্ন বিষয়ে উপযুক্ত এবং সুসংগত পাঠ্য তৈরি করতে পারে।
কথোপকথনমূলক বোঝাপড়া: চ্যাট জিপিটি কথোপকথন এবং ভাষা বোঝার কাজের জন্য প্রশিক্ষিত হয়, এটি চ্যাটবট এবং ভার্চুয়াল সহকারী তৈরির জন্য আদর্শ করে তোলে।
ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি): চ্যাট জিপিটি বিভিন্ন প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণের জন্য ব্যবহার করা যেতে পারে যেমন টেক্সট জেনারেশন, প্রশ্ন উত্তর এবং ভাষা অনুবাদ।
উন্নত কর্মদক্ষতা: ওপেনএআই নিয়মিতভাবে ChatGPT মডেল আপডেট করে এবং উন্নত করে, সময়ের সাথে সাথে এর কার্যকারিতা এবং ক্ষমতা বৃদ্ধি করে।

গুগল-এর ঘুম কেড়ে নিয়েছে চ্যাপজিপিটি: 

চ্যাটজিপিটির জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পাওয়ায় গুগলের উপর এর প্রভাব পড়বে বলে মনে করেন অধিকাংশ প্রযুক্তিবিদ। কারন স্বল্প সময়ে যে কোন প্রশ্নের উত্তরের জন্য গুগলের পরিবর্তে চ্যাটজিপিটির স্বরণাপন্ন হচ্ছে অনেকেই। 
অনেক বিশেষজ্ঞরা বলছেন, কোন প্রশ্নের উত্তর খুঁজতে গুগলে সার্চ করলে দেখা যায় অনেক লিংক সহ স্ববিস্তারে দেখায় গুগল, যেখানে চ্যাটজিপিটি নির্দিষ্ট উত্তর দেয়, ফলে সময় কম লাগে। 

বিভি/ এসআই

মন্তব্য করুন: