• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সাইবার অপরাধে জড়িত ৩০ শতাংশ নারী: ট্রেন্ড মাইক্রো 

প্রকাশিত: ০০:০০, ৮ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
সাইবার অপরাধে জড়িত ৩০ শতাংশ নারী: ট্রেন্ড মাইক্রো 

ছবি: সংগৃহীত

৮ মার্চ, আর্ন্তজাতিক নারী দিবস। “Cracking the Code: Innovation for a gender equal future” থিমে পালিত হবে এবারের দিবসটি। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিয়ে সেক্টর ভিত্তিক গবেষণা করা হয়। এসব গবেষণার মানদন্ড নিয়েও থাকে নানান জল্পান-কল্পানা। তবে, আর্ন্তজাতিক বিভিন্ন সংগঠন এবং ম্যাগাজিনের প্রতিবেদন অনুসারে সাইবার সেক্টরে নারীদের অংশ বেড়েছে বলেই প্রতীয়মান হয়। 

অন্য কোন অপরাধের তুলনায় সাইবার আপরাধে নারীদের উপস্থিতি ৩০ শতাংশ বেড়েছে। সাইবার সিকিউরিটি সফটওয়্যার কোম্পানী ট্রেন্ড মাইক্রোর রিপোর্টে এমন তথ্য মিলেছে। ইনফোসিকিউরিটি ম্যাগাজিন-এর প্রতিবেদনে বলা হয়েছে, ট্রেন্ড মাইক্রোর মেশিন লার্নিং ওয়েব সার্ভিস জেন্ডার অ্যানালাইজার ভি-৫ এর মাধ্যমে করা একটি “টেক্সস্ট” বিশ্লেষনে দেখা যায়, রাশিয়ান হ্যাকিং ফোরাম এক্সএসএস এবং ইংরেজি ভাষার আরেকটি হ্যাকফোরামে যারা লেখেছিল তাদের মধ্যে যথাক্রমে এক্সএসএস  ফোরামে ৩০ শতাংশ এবং হ্যাক ফোরামে ৩৬ শতাংশ নারী। 

রিপোর্ট্ বলা হয়েছে, রাশিয়ান হ্যাকিং ফোরাম এক্সএসএস এবং হ্যাকিংফোরামে প্রোফাইল সাবমিটকারীদের মধ্যে যখন টেক্সস অ্যানালাইজার রান করা হয়েছিল, তখন দেখা যায় ৮২.৪ শতাংশকে নারী বলে নির্দিষ্ট করে অ্যানালাইজার।

এছাড়াও বিভিন্ন এই টুলের সাহায্যে করা গবেষণার ফলও একই ফলাফলের দিকে ইঙ্গিত করে। যেমন, সেমরাশ (Semrush) সার্চ ইঞ্জিন মার্কেটিং সল্যুশন, এর মেশিন লার্নিং অ্যালগরিদম এর মাধ্যমে সামাজিক মাধ্যম এবং থার্ড পার্টি উৎস থেকে প্রাপ্ত তথ্য বিবেচনা করে ওয়েব ব্রাউজার ব্যবহারকারীদের ডেমোগ্রাফিক তথ্য থেকে জানা যায়, রাশিয়ান হ্যাকিং ফোরাম এক্সএসএস এর ৪১ শতাংশ এবং হ্যাকিং ফোরামের ৪০ শতাংশ ব্যবহারকারী নারী। 

বলাই যায়, সাইবার ইন্ড্রাস্ট্রিতে মেয়েদের উপস্থিতি বাড়ছে। আইএসসি২ (আইএসসি স্কয়ার) এর করা সব শেষ প্রতিবেদনে সাইবার ইন্ড্রাস্ট্রিতে নারীদের উপস্থিতি গড়ে ২৪ শতাংশ বলা হয়েছে, যদিও ত্রিশ বছরের কম বয়সীদের ক্ষেত্রে তা ৩০ শতাংশ। 

ট্রেন্ড মাইক্রো বলছে, সাইবার ক্রাইম ইকোনমি সকলকেই এই পেশায় আমন্ত্রণ জানায় যদি কারো যথোপযুক্ত জ্ঞান থাকে। তাই কোন সাইবার ক্রাইম ঘটলে তদন্তকারীদের এই ধারনা থেকে বের হয়ে আসতে হবে যে ঘটনার সাথে শুধু পুরুষরাই জড়িত। 

রিপোর্ট্ বলা হয়েছে, তদন্তকারীরা যাতে তদন্ত রিপোর্টের সময় (he, his) লিখে বৈষম্য সৃষ্টি না করে। তারা  (they) শব্দকে ব্যবহারের পরার্ম দিচ্ছে। এর দ্বারা ঘটনার পেছনে কে বা কারা জড়িত বুঝালেও, নারী পুরুষের বৈষম্য থাকবে না। 

ইন্ড্রাস্ট্রির বিভিন্ন ক্ষেত্রে  নারীদের অবস্থান: 

পদবী                                                     পুরুষ                    নারী
সিটিও                                                      ৭%                    ২%
ভাইস প্রেসিডেন্ট (আইটি)                         ৯%                    ৫%
ডাইরেক্টর (আইটি)                                   ১৮%                    ১৪%
সি-লেভেল/এক্সিকিউটিভ                          ২৮%                    ১৯%


 
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2