• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আরো উন্নত সার্চ ইঞ্জিন আনছে গুগল

প্রকাশিত: ১৫:২১, ৮ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
আরো উন্নত সার্চ ইঞ্জিন আনছে গুগল

ছবি: সংগৃহীত

গুগল সার্চ ইঞ্জিনে খুব দ্রুতই আসছে চ্যাটজিপিটির (ChatGPT) মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এনএবেলড সিস্টেম, জানালেন গুগল (Google) সিইও সুন্দর পিচাই (Sundar Pichai)। আর এআই যে আসছেই, তা একপ্রকার নিশ্চিত করেই বলে দিয়েছেন তিনি।

ঠিক যখন অনেকে ভাবতে শুরু করেছেন যে, চ্যাটজিপিটি  আগামী দিনে গুগলকে সরিয়ে দেবে। ঠিক তখনই গুগলের সিইও ঘোষণা করলেন যে, সার্চ ইঞ্জিনে এআই আসতে চলেছে। মজার বিষয় হল, গুগলের নতুন এই পদক্ষেপটি মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং (Bing AI) দ্বারাই অনুপ্রাণিত। 

শুধুমাত্র কথোপকথনের ক্ষমতাই নয়, মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন এআই ইমেজ জেনারেটরকেও সাপোর্ট করে। আর তাই গুগলও বাজারে আনে তাদের নতুন অ্যাপ্লিকেশন বার্ডস এআই (Birds AI)।

কিন্তু এটি চ্যাটজিপিটির মতো ট্র্যাকশন অর্জন করতে পারেনি। বাজারে কাজ করা অন্য দুটি এআই মডেলের তুলনায় এটিকে কম নির্ভরযোগ্য বলেও অভিহিত করা হয়েছে। তবে গুগল তার এআই অ্যাপ্লিকেশনগুলিকে আরও নির্ভুল এবং প্রতিক্রিয়াশীল করার জন্য, ল্যাঙ্গুয়েজ মডেলগুলিকেও আপগ্রেড করতে চাইছে। 

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, সুন্দর পিচাই ঘোষণা করেছেন যে কোম্পানিটি তার সার্চ ইঞ্জিনে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ব্যবহার করবে। এই সিদ্ধান্তটি ওপেনএআই-র (OpenAI) চ্যাটজিপিটি এবং অন্যান্যদের সঙ্গে প্রতিযোগিতায় আসতে পারে। পিচাই বিশ্বাস করেন যে, এআই বিভিন্ন অনুসন্ধানমূলক প্রশ্নের উত্তর দেওয়ার জন্য গুগলের ক্ষমতাকে আরও ডেভেলপ করবে। তবে তিনি অস্বীকার করেছেন যে, চ্যাটবটগুলি গুগলের অনুসন্ধানমূলক ব্যবসার জন্য সুখকর নয়। যা অ্যালফাবেট ইনকর্পোরেটেডের অর্ধেকেরও বেশি আয় তৈরি করে।  

লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (LLMs) হল এক ধরণের কম্পিউটার প্রোগ্রাম, যা মানুষের প্রশ্নের উত্তর অনুকরণ করতে পারে এবং গুগল এই ক্ষেত্রে অনেকটাই এগিয়ে। কোম্পানি এখন সার্চ ইঞ্জিনে তার ব্যবহারকারীদের এক্সপিরিয়েন্স ডেভেলপ করতে উন্নত প্রযুক্তি ব্যবহার করবে।
পিচাই নিশ্চিত করেছেন যে, ব্যবহারকারীরা কিভাবে চ্যাটজিপিটির সঙ্গে কথোপকথন করতে সক্ষম হয়। সেইরকমই সার্চের প্রসঙ্গে, গুগল প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের সঙ্গে যুক্ত হতে সক্ষম হবে। 

গুগলের বর্তমান সেটআপ, ব্যবহারকারীদের সঙ্গে কথোপকথনে লিপ্ত হতে দেয় না। ধরুন আপনি গুগলে যখন কিছ সার্চ করেন, তখন আপনি আপনার প্রশ্নের সঙ্গে সম্পর্কিত কয়েকটি লিঙ্ক পেতে পারেন। কিন্তু আরও ডিটেইলস পাওয়ার জন্যই এআই-র প্রয়োজনীয়তা রয়েছে।
প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, চ্যাটজিপিটির দ্বারা চালিত বিং সার্চ ইঞ্জিন আসলে মাইক্রোসফটের উন্নত একটি সংস্করণ। মাইক্রোসফট (Microsoft) সিইও সত্য নাদেলা (Satya Nadela) বিশ্বাস করেন যে, এআই-চালিত সার্চ ইঞ্জিনগুলি ব্যক্তিগত কম্পিউটার এবং ক্লাউড কম্পিউটিং-এর (Cloud Computing) অগ্রগতির মতো অনুসন্ধান সহ প্রতিটি সফটওয়্যার বিভাগকে নতুন আকার দেবে।  

পিচাইয়ের মতে, গুগলের চ্যাটবট বার্ডটি এখনও ট্র্যাকশন অর্জন করতে পারেনি। তিনি ব্যাখ্যা করেন, এটি "কিছু শিপ করার জন্য পুনরাবৃত্তি করছে এবং শিল্পের মুহুর্তের ভিত্তিতে কোম্পানির টাইমলাইন পরিবর্তন হতে পারে।" তা সত্ত্বেও, পিচাই এই প্রযুক্তিগুলি গ্রহণকে ঘিরে আনন্দ প্রকাশ করেছেন। গুগলের সার্চ ইঞ্জিনে এআই-এর ব্যবহার, অভিজ্ঞতা উন্নত করতে এবং প্রতিযোগিতার সাথে তাল মিলিয়ে চলতে সাহায্য করবে। সার্চ ইঞ্জিনে এলএলএম-এর ব্যবহার একটি অপেক্ষাকৃত নতুন আপডেট, যা পুরো বিষয়টিকে নতুন আকার দেবে বলে মনে করা হচ্ছে।   

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2