• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

২,৮০,০০ বার ক্লিকের পর চাঁদের অসামান্য ছবি তুললেন ফটোগ্রাফার

প্রকাশিত: ১৯:৩৯, ১৪ মে ২০২৩

ফন্ট সাইজ
২,৮০,০০ বার ক্লিকের পর চাঁদের অসামান্য ছবি তুললেন ফটোগ্রাফার

সবথেকে নিখুঁত ছবি কেমন হতে পারে? কতবার ক্লিকের পর সেই ছবি নিখুঁত হতে পারে? মার্কিন অ্যাস্ট্রোফটোগ্রাফার অ্যান্ড্রিউ ম্যাককার্থি চাঁদের এমনই একটা ছবি তুলেছেন, যা দেখে নেটিজ়েনরা অবাক হয়ে গেছেন। সেই ছবি তাঁদের এতটাই মোহিত করেছে যে, সেটিকে ইতিমধ্যেই চাঁদের’সবথেকে নিঁখুত ছবি’ বলা হচ্ছে। ছবিটির সাইজ় প্রায় ১ গিগাবাইটের কাছাকাছি। না, এই ছবি তোলার জন্য তিনি স্মার্টফোন কাজে লাগাননি।

দুটি টেলিস্কোপের মাধ্যমে মোট ২, ৮০,০০০টিরও বেশি পৃথক ফটো ব্যবহার করে তৈরি ছবিটি তৈরি করেছেন অ্যান্ড্রিউ। আর এই প্রত্যেকটি ছবিই ক্লিক করেছেন তিনি নিজেই। টুইট করে চাঁদের অসাধারণ ছবিটি ক্যাপচার করা সম্পর্কে অ্যান্ড্রিউ নিজের অনবদ্য অভিজ্ঞতার কথা শেয়ার করে নিয়েছেন। বলছেন, “দুটি টেলিস্কোপের সাহায্যে প্রায় ২, ৮০,০০০টির বেশি পৃথক ছবি কাজে লাগিয়ে আমি চাঁদের সবথেকে নিঁখুত ছবিটি তুলতে সক্ষম হয়েছি। এর ফুল সাইজ় ১ গিগাপিক্সেলেরও বেশি। বিশ্বাস করুন, ছবিটা দেখলেই আপনি জ়ুম করতে চাইবেন।”

ছবিগুলি ক্যাপচার এবং তার চূড়ান্ত ফলাফলের জন্য অত্যন্ত সাবধানতার সঙ্গে একটা-একটা করে ছবি ধরে সেগুলি একপ্রকার সেলাই করার কাজটা কী নিপুণ ভাবে করতে হয়েছে, তার ইঙ্গিত নিশ্চয়ই মিলছে ছবিটি থেকে। মাসের পর মাস কঠোর পরিশ্রমের পরেই এমন একটা ছবি তুলতে সক্ষম হয়েছেন এই অ্যাস্ট্রোফটোগ্রাফার। একটি ভিডিও প্রকাশ্যে এসেছে, সেখানে ধরা দিয়েছে ছবিটির জুম-ইন ভার্সন। আপনি চাইলে এই ছবিটি কিনতেও পারেন। সম্পূর্ণ আকারের ছবিটি দেখতে বা সীমিত সংস্করণের ফাইন আর্টটি প্রিন্ট আউট করতে আগ্রহীদের জন্য ম্যাককার্থি তাঁর ওয়েবসাইটের একটি লিঙ্কও দিয়েছেন।

তবে যাঁরা ছবিটি ডাউনলোড করতে আগ্রহী তাঁদের জন্য একটি ওয়ার্নিংও দিয়েছেন অ্যাস্ট্রোফটোগ্রাফার। তিনি বলেছেন, “সঠিক সাইজ়ে ছবিটি যদি আপনি ডাউনলোড করতে চান, আমি এটিকে আমার Patreon-এও শেয়ার করেছি। শুধু সতর্ক থাকুন: এটি আপনার কম্পিউটারকে ভেঙে ফেলতে পারে (এডিটিং প্রক্রিয়া চলাকালীন আমার অন্তত এক ডজন বার ক্র্যাশ করেছে)।”

ম্যাককার্থির তোলা এই চাঁদের ছবিটি দেখার পরে বিশ্ববাসী তাঁদের বাঁধভাঙা উচ্ছ্বাস প্রকাশ করেছেন টুইটারেই। একজন ফটোগ্রাফার এত ধৈর্য সহকারে চাঁদের একটা দুর্লভ ছবি তুলে এক প্রকার ইতিহাস সৃষ্টি করেছেন ম্যাককার্থির প্রশংসায় পঞ্চমুখ নেটবাসীরা। অনেকেই লিখেছেন, “অসাধারণ একটা ছবি দেখলাম।” অনেকে আবার ‘কপিক্যাট’দের হানা থেকে সতর্ক থাকার অনুরোধ করে ম্যাককার্থিকে এই ছবিতে ওয়াটারমার্ক যোগ করে বলেছেন। একজন লিখেছেন, “অনবদ্য! আমি খুব খুশি যে আপনি ছবিতে একটা সুন্দর ওয়াটারমার্ক লাগিয়ে দিয়েছেন, যাতে লোকজন আপনার পরিশ্রমকে চুরি না করতে পারেন।”
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2