• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সেপ্টেম্বরেই সস্তায় আইফোন

প্রকাশিত: ১৬:১৪, ১৬ মে ২০২৩

ফন্ট সাইজ
সেপ্টেম্বরেই সস্তায় আইফোন

ছবি: সংগৃহীত

পরবর্তী প্রজন্মের আইফোন অর্থাৎ আইপোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস ভারতে তৈরি করতে চলেছে টাটা গ্রুপ। রিসার্চ ফার্ম ট্রেন্ডফোর্সের রিপোর্ট অনুযায়ী, টাটা ইতিমধ্যেই ‘কেবলই ছোট্ট অর্ডার’ পেয়েছে দুটি নতুন আইফোন মডেলের জন্য, যেগুলি মনে করা হচ্ছে চলতি বছরের সেপ্টেম্বর বা অক্টোবর মাসে ভারতে লঞ্চ করতে পারে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ভারতে উইস্ট্রনের প্রোডাকশন লাইন অধিগ্রহণের কারণে টাটা এই অর্ডারটি নিতে সক্ষম হচ্ছে। ২০২৩ সালে বিভিন্ন আইফোন মডেলের অ্যাসেম্বলি অর্ডারে টাটার অংশ ৫ শতাংশ হলেও অ্যাপল যে চিনের বাইরে তাদের উৎপাদন স্থানান্তর করছে, বিষয়টি তারই ইঙ্গিত। 

রিপোর্টটি সঠিক হলে অ্যাপল এর নতুন ডিজ়াইন নির্দেশনার দিকটিও বিবেচনা করবে টাটা। সেই দিক থেকে দেখতে গেলে নতুন আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস ফোন দুটিতে টাইপ-সি চার্জিং পোর্ট দেওয়া হবে- কমন চার্জিং এবং ডেটা ট্রান্সফারিংয়ের ক্ষেত্রে অ্যাপলের নতুন সলিউশন, যা অ্যান্ড্রয়েড এখন মানছে। শুধু আইফোন নয়, অ্যাপল আইপেডের জন্যও এই নতুন চার্জিং পোর্ট দেওয়া হবে। 

শুধু চার্জিং পোর্টই নয়। আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস আরও একাধিক দিক থেকে ডিজ়াইন পরিবর্তন করতে চলেছে। আগের আইফোনগুলির মতো ফ্রন্ট ক্যামেরায় আর স্ট্যাটিক নচ এবং ফেস আইডি সেন্সর দেওয়া হবে না। তার পরিবর্তে ডায়নামিক আইল্যান্ড দেওয়া হবে।

রিসার্চ ফার্মটি আরও বলছে, আইফোনের অ্যাসেম্বলি ব্যবসায় টাটা প্রবেশ করার ফলে এদেশ থেকে তল্পিতল্পা গুটিয়ে চলে যেতে হবে তাইওয়ানের উইস্ট্রনকে। যদিও এর আগের একাধিক রিপোর্ট থেকে জানা গেছে, ডিস্ট্রিবিউশন সংক্রান্ত কাজের জন্য অ্যাপল এখনও উইস্ট্রনের সঙ্গে চুক্তিবদ্ধ থাকবে।

এই মুহূর্তে ভারতে অ্যাপল প্রডাক্টগুলি ম্যানুফ্যাকচার করে ফক্সকন এবং পেগাট্রন। প্রসঙ্গত, অ্যাপল ভারতে কোনও আইফোন প্রো মডেল তৈরি করে না। বিশ্বের সবথেকে বড় আইফোন ফ্যাক্টরি রয়েছে চিনের ঝেংঝু প্রদেশে। অ্যাপল অনেকদিন ধরেই চাইছে, ফ্যাক্টরিটি সেখান থেকে স্থানান্তর করতে। 

সম্প্রতি এই রিসার্চ ফার্মটি দাবি করেছে, “অতিমারির ফলে অ্যাপলের সরবরাহের উৎসগুলি ত্বরান্বিত হয়েছে। এই ধরনের স্থানান্তরের জন্য ভারতই সুপরিচিত জায়গা।” এদিকে গত মাসেই অ্যাপল তাদের প্রথম ফিজ়িক্যাল রিটেল আউটলেট খুলেছে দিল্লি এবং মুম্বইতে।
উদ্বোধনের সময় সেই স্টোর দুটিতে হাজির হয়ে গিয়েছিলেন খোদ অ্যাপল সিইও টিম কুক। পাশাপাশি ভারতে অ্যাপলের পরবর্তী পরিকল্পনাগুলি নিয়ে আলোচনা করতে নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করেছিলেন টিম কুক।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: