• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

যে সব জিমেইল অ্যাকাউন্ট বাতিল করছে গুগল

প্রকাশিত: ২১:২৫, ১৮ মে ২০২৩

ফন্ট সাইজ
যে সব জিমেইল অ্যাকাউন্ট বাতিল করছে গুগল

প্রযুক্তির দুনিয়ায় অনলাইনেই অনেকটা সময় কাটাতে হয় সকলকে। অফিস কাজ হোক কিংবা ব্যক্তিগত কাজ, ভরসা করতে হয় অনলাইন মাধ্যমকে। ইমেল পাঠানোর জন্য অনেকেই জিমেইলকে বেছে নিয়েছেন। ব্লগ বানানো হোক কিংবা বিনোদন, অনেকেই ইউটিউবে চোখ রাখেন। কিন্তু জানেন কি, শীঘ্রই আপনার জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্ট মুছে ফেলতে পারে গুগল।

লক্ষ লক্ষ জিমেইল এবং ইউটিউব অ্যাকাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে গুগ্ল। গ্রাহকদের ব্যক্তিগত তথ্য আরও সুরক্ষিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে সংস্থা। তবে সমস্ত অ্যাকাউন্ট ডিলিট করা হবে না। যে জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্টগুলি দীর্ঘ দিন ধরে নিষ্ক্রিয়, সেগুলিকেই সরিয়ে ফেলবে বলে জানিয়েছে গুগল। 

গুগল বলছে, কমপক্ষে গত ২ বছর ধরে যে সব জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয়, সেগুলিকেই ডিলিট করা হবে। চলতি বছরের ডিসেম্বর থেকে ওই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি মুছে ফেলার কাজ শুরু করবে বলে জানিয়েছে গুগল।

নিষ্ক্রিয় অ্যাকাউন্ট কোনগুলি?

ধরুন, আপনার জিমেইল অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু সেই অ্যাকাউন্টটি আপনি খুব একটা ব্যবহার করেন না। দীর্ঘ দিন ধরে হয়তো ওই মেল আইডিতে লগ ইন করেননি। কিংবা ওই অ্যাকাউন্ট থেকে কাউকে ইমেল পাঠাননি। আবার অনেক ক্ষেত্রে জিমেল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন গ্রাহকরা। কিন্তু পরে সেই অ্যাকাউন্টে আর ঢুকতেই পারেননি। কারণ কোনও ভাবেই সেই অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলাতে পারেননি। এ ক্ষেত্রে ওই অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় অবস্থায় পড়ে রয়েছে।

কেন হঠাৎ ওই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি মুছে ফেলার সিদ্ধান্ত নিল গুগল?

সংস্থাটি বলছে, নিরাপত্তার কারণেই এই পরিকল্পনা নিয়েছে তারা। অর্থাৎ, অনলাইন মাধ্যমে গ্রাহকদের তথ্য যাতে আরও সুরক্ষিত থাকে, সেই কারণেই এই পথে হাঁটছে তারা। গুগল মনে করে, যে সব অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে, সেগুলি সাইবার হানার জন্য খুবই বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ।

সংস্থার মতে, ওই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিকে সহজেই নিশানা করতে পারেন হ্যাকাররা। আর সেই ঝুঁকি এড়াতেই অ্যাকাউন্টগুলি মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল। 

কী ভাবে অ্যাকাউন্টগুলি ডিলিট করা হবে?

গুগ্ল জানিয়েছে, এমন অনেক অ্যাকাউন্ট খোলা হয়েছে, যেগুলি কখনওই ব্যবহার করা হয়নি। প্রথমে ওই অ্যাকাউন্ট গুলিই মুছে ফেলা হবে।
শুধুমাত্র ব্যক্তিগত নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিই ডিলিট করা হবে। কোনও সংস্থা, স্কুল বা কোনও প্রতিষ্ঠানের এমন অ্যাকাউন্ট সরানো হবে না।
কোনও অ্যাকাউন্ট ডিলিট করার আগে সেই অ্যাকাউন্টে বেশ কয়েক বার ‘নোটিফিকেশন’ পাঠানো হবে।

এখন প্রশ্ন হচ্ছে, আপনার যদি নিষ্ক্রিয় অ্যাকাউন্ট থাকে, তা হলে ডিলিট হওয়ার হাত থেকে কী ভাবে সুরক্ষিত করবেন সেই অ্যাকাউন্ট? প্রথমেই অ্যাকাউন্ট থেকে মেল পাঠান কাউকে। মানে সচল করুন অ্যাকাউন্টটি। গুগল ড্রাইভ থাকলে, সেটিও যদি ব্যবহার না করেন, তা ব্যবহার করা শুরু করুন।

ইউটিউব না খুলে থাকলে, সেটি সচল করুন। বিভিন্ন ভিডিও দেখুন সেখানে। গুগল সার্চ অপশন সচল করুন। গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন। এই পদ্ধতিগুলি অনুসরণ করলেই আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি সচল করতে পারবেন। ফলে সেগুলি আর গুগ্ল মুছে ফেলবে না।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2