• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ব্যবহারকারীদের টাকা দেবে টেক জায়ান্ট গুগল, তবে,,,

প্রকাশিত: ১৬:৪৪, ১৮ জুন ২০২৩

আপডেট: ১৬:৪৫, ১৮ জুন ২০২৩

ফন্ট সাইজ
ব্যবহারকারীদের টাকা দেবে টেক জায়ান্ট গুগল, তবে,,,

কোন কিছু খুঁজতে গুগলের বিকল্প নেই। চ্যাট জিপিটি এসেছে কিন্ত গুগল তার ভরসায় জায়গা টিকই রেখেছে।  সেই সার্চ ইঞ্জিন জায়ান্ট একটা সুখবর নিয়ে এসেছে। ২০০৬ সাল থেকে ২০১৩ সালের মধ্যে যাঁরা গুগল ব্যবহার করেছেন তাদের টাকা দিবে গুগল। ভাবছেন কেন? 

মূলত ব্যবহারকারীর অনুমতি না নিয়ে আপত্তিজনক একটি কাজ করে ফেলেছে গুগল। ব্যবহারকারীদের সার্চ হিস্ট্রি তাঁদের অনুমতি না নিয়েই কিছু থার্ড পার্টি ওয়েবসাইটের কাছে শেয়ার করেছে। সেই মামলার নিষ্পত্তির জন্য সার্চ ইঞ্জিন জায়ান্টকে মোটা টাকা দিতে হচ্ছে। যদিও গুগল এই অভিযোগ অস্বীকার করেছে এবং তারা সাফ জানিয়েছে, ব্যবহারকারীদের কোনও তথ্যই তারা থার্ড পার্টি ওয়েবসাইটের সঙ্গে শেয়ার করেনি।

Google কী বলছে?

গুগলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই মামলা থেকে পরিত্রাণের জন্য তারা যে ২৩ মিলিয়ন মার্কিন ডলার দিতে রাজি হয়েছে তা ভুল স্বীকারের জন্য নয়। এটি যে কেবলই মামলা নিষ্পত্তির পরিমাণ মাত্র বলে দাবি করেছে তারা।  এখন আপনি যদি সত্যিই সেই সময়কালের মধ্যে গুগল সার্চ করে থাকেন, তাহলে ২৩ মিলিয়ন মার্কিন ডলারের একটা অংশের দাবিদার হতে পারেন আপনিও।

কোন ব্যাবহারকারীরা টাকা পাবেন ?

২৬ অক্টোবর ২০০৬ থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৩ সময়ের মধ্যে কেউ যদি গুগল করেন এবং সার্চে ক্লিক করেন, তাহলে আপনিও সেই ২৩ মিলিয়ন মার্কিন ডলারের একটা অংশ দাবি করতে পারেন। যাঁরা এই অর্থের দাবি করবেন, তাঁদের বলা হবে সেটেলমেন্ট ক্লাস মেম্বার। তবে, এই কাজের জন্য কিন্তু তাঁদের হাতে বেশি সময় নেই। ৩১ জুলাইয়ের মধ্যেই তাঁদের সিদ্ধান্ত নিতে হবে, গুগলের কাছ থেকে টাকা চাইবেন কি না।

কীভাবে টাকার দাবি করবেন?

গুগলের কাছ থেকে যাঁরা ক্ষতিপূরণ বাবদ টাকার দাবি করতে চান, তাঁদের যেতে হবে refererheadersettlement.com ওয়েবসাইটে। প্রক্রিয়াটি খুবই সহজ। সাইটে গিয়ে আপনাকে ক্লিক করতে হবে Registration Form page-এ এবং তারপরে সমস্ত তথ্য দিয়ে দিতে হবে আপনার ক্লাস মেম্বার আইডি-র জন্য।  আপনার ওই রেজিস্ট্রেশন ফর্মেই দিতে হবে ইমেল আইডি, সেই ইমেল আইডিতেই আসবে আপনার ক্লাস মেম্বার আইডি। এই সাব কাজগুলি হয়ে গেলে আপনাকে যেতে হবে Submit Claim পেজে। তারপরেই আপনার গুগলের কাছ থেকে অর্থ পাওয়ার দাবি সম্পূর্ণ হবে।

কত টাকা দাবি করতে পারেন?

একটা বিরাট সংখ্যক গ্রাহককে ২৩ মিলিয়ন মার্কিন ডলারের অংশ দেওয়া হবে। একাধিক মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ব্যবহারকারীরা এক-একজন ৭.৭০ মার্কিন ডলার পেতে পারেন।  তবে, এক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে নিষ্পত্তি মামলাটি চূড়ান্ত হতে চলেছে ১২ অক্টোবরের পর। তারপরই আপনার কাছে সেই টাকা পৌঁছে যাবে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2