• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পিংক হোয়াটসঅ্যাপ ছড়িয়ে হ্যাকারদের প্রতারণার নতুন ফাঁদ

প্রকাশিত: ১৮:০১, ২৩ জুন ২০২৩

ফন্ট সাইজ
পিংক হোয়াটসঅ্যাপ ছড়িয়ে হ্যাকারদের প্রতারণার নতুন ফাঁদ

ডিজিটাল দুনিয়ায় হ্যাকাররা একের পর এক পথ খুঁজে নিচ্ছে মানুষকে ঠকানোর। তারই একটি নতুন পথ হল পিঙ্ক হোয়াটসঅ্যাপ। আপনি কি আপনার স্মার্টফোনে পিঙ্ক হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেছেন?

যদি করে থাকেন, তাহলে এখনই সতর্ক হন। নাহলে কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত টাকা উধাও হয়ে যাবে।  সম্প্রতি, ভারতের মুম্বাই পুলিশ জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ সম্পর্কিত একটি নতুন জালিয়াতির বিষয়ে সতর্কতা জারি করেছে। কেন্দ্রীয় সরকারের একটি পরামর্শের পরে এই সতর্কতা জারি করা হয়েছে।

যেখানে বলা হয়েছে, ‘অতিরিক্ত ফিচার সহ নতুন গোলাপী হোয়াটসঅ্যাপ মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করা হচ্ছে। তাতে এমন কিছু ক্ষতিকারক সফ্টওয়্যার রয়েছে, যার মাধ্যমে যে কারও মোবাইল হ্যাক করা যাচ্ছে।

ভারতীয় গণমাধ্যম টিভি৯ বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, প্রতারকরা সাইবার জালিয়াতির জন্য তাদের ওয়েবে বিভিন্ন নতুন কৌশল এবং পদ্ধতি নিয়ে হাজির হয়েছে। পিঙ্ক হোয়াটসঅ্যাপ কেলেঙ্কারির বিষয়ে জারি করা অ্যাডভাইজরিতে বলা হয়েছে যে, “ব্যবহারকারীদের এই ধরনের জালিয়াতির বিষয়ে সচেতন, সতর্ক এবং মনোযোগী হওয়া উচিত। এমনকি ডিজিটাল যুগে নিরাপদে থাকা প্রয়োজন। সব কিছুই দেখার সঙ্গে সঙ্গে ফোনে ডাউনলোড করে নেওয়া উচিত নয়।”

পিঙ্ক হোয়াটসঅ্যাপ কেলেঙ্কারী কী?

মুম্বাই পুলিশের মতে, স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে একটি ভূয়া ইউআরএল (URL) লিঙ্ক যাচ্ছে, তাতে গোলাপী হোয়াটসঅ্যাপ লোগো আপডেট করার জন্য ডাউনলোড করতে বলা হচ্ছে। এটি একটি ফিশিং লিঙ্ক এবং এর ফলে ব্যবহারকারীরা তাদের মোবাইলের নিয়ন্ত্রণ হারাচ্ছে।

এমনকি কয়েক সেকেন্ডেই হ্যাক হয়ে যাচ্ছে মোবাইল। ফলে মোবাইলের সমস্ত ডেটা হ্যাকারদের হাতে পৌছে যাচ্ছে। এমনকি এর জন্য আপনার কাছে কোনও রকম OTP আসবে না। প্রতারকরা এর মাধ্যমে সহজেই ফোনের ডেটা অ্যাক্সেস করতে পারছে।

বিজনেস টুডে বলছে, ব্যবহারকারীরা এর মাধ্যমে ডেটা, নাম্বার, ইমেইল, স্প্যাম এবং ছবির অপব্যবহারের শিকার হতে পারে। ফলে যদি অচেনা কোনও লিঙ্ক ফোনে আসে, সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে সেটি এড়িয়ে যান। প্রয়োজনে সেই নম্বরটি ব্লক করে দিন।

বিভি/ এসআই

মন্তব্য করুন: