• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আরব আমিরাত সফর

ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় বাণিজ্য করবে নয়াদিল্লি ও আবুধাবি

প্রকাশিত: ১২:৩৬, ১৬ জুলাই ২০২৩

আপডেট: ১৪:১৭, ১৬ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় বাণিজ্য করবে নয়াদিল্লি ও আবুধাবি

ভারত সংযুক্ত আরব আমিরাত তাদের মধ্যকার বাণিজ্যিক লেনদেন মার্কিন ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় করার লক্ষ্যে একটি চুক্তিতে সই করেছে। শনিবার (১৫ জুলাই) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আবুধাবি সফরের সময় চুক্তি সই হয়।

মোদি ফ্রান্স সফর শেষে নয়াদিল্লিতে ফেরার পথে আবু ধাবিতে সংক্ষিপ্ত যাত্রাবিরতি করেন। সময় রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এবং সেন্ট্রাল ব্যাংক অব ইউএই গর্ভনররা ভারতীয় রুপি সংযুক্ত আরব আমিরাতের দিরহাম ব্যবহার করে দ্বিপক্ষীয় বাণিজ্যিক লেনদেন করার চুক্তিতে সই করেন।

চুক্তি সইয়ের অনুষ্ঠানে নরেন্দ্র মোদির পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মাদ বিন জায়েদ আল নাহিয়ান উপস্থিত ছিলেন।

এছাড়া, দুদেশ তাদের নিজস্ব ফাস্ট পেমেন্ট সিস্টেমের মধ্যে সংযোগ স্থাপনের লক্ষ্যে আরেকটি চুক্তি সই করে। চুক্তির ফলে ভারতের ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই এবং সংযুক্ত আরব আমিরাতের ইনস্ট্যান্ট পেমেন্ট প্ল্যাটফর্ম বা আইপিপি পরস্পরের সঙ্গে যুক্ত হবে।

ভারত সরকার সাম্প্রতিক সময়ে বৈদেশিক বাণিজ্যে মার্কিন ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর উদ্যোগ নিয়েছে। লক্ষ্যে গত সপ্তাহে বাংলাদেশের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য রুপিতে করার কার্যক্রম শুরু হয়েছে।

বৈদেশিক বাণিজ্যে মার্কিন ডলার বাদ দেয়ার প্রচেষ্টা বহু আগে শুরু করেছে ইরান, রাশিয়া চীনের মতো দেশগুলো। বিষয়ে সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন। তিনি গতমাসের মাঝামাঝি সময়ে বলেন, বিশ্বের বিভিন্ন দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ডলারের পরিবর্তে অন্য মুদ্রা বা স্বর্ণে রূপান্তরিত হচ্ছে যা উদ্বেগের বিষয়।

তবে পর্যবেক্ষকরা বলছেন, মার্কিন সরকার বহুদিন ধরে বিশ্বের বিভিন্ন দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কাজে ডলারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে আসছে। যেসব দেশ ধরনের নিষেধাজ্ঞার শিকার তারা বহুকাল ধরেই তাদের বৈদেশিক বাণিজ্যে ডলার বাদ দেয়ার চেষ্টা করে আসছিল। এখন এই প্রচেষ্টায় বিশ্বের বহু প্রভাবশালী দেশ শামিল হয়েছে।

 

বিভি/ এসআই

মন্তব্য করুন: