• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নগ্ন হয়ে ‘শয়তান তাড়ানোর উৎসব’ হয় যে দেশে

প্রকাশিত: ২০:০০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
নগ্ন হয়ে ‘শয়তান তাড়ানোর উৎসব’ হয় যে দেশে

ছবি: এক্স ডট কম

জাপানের মধ্যাঞ্চলের একটি ধর্মীয় উপসনালয়ে ১ হাজার ২৫০ বছর পুরোনো ‘নগ্ন উৎসব’ জাপানি ভাষায় ‘হাদাকা মাতসুরি’। বলা হয়ে থাকে, এই উৎসবের মাধ্যমে শয়তানকে দূর করা হয়। এছাড়া অংশগ্রহণকারীরা মঙ্গলের জন্য প্রার্থনা করে থাকেন।

উৎসবটিতে এতোদিন কোনো নারী অংশ নিতেন না। প্রথমবারের মতো এতে এবার অংশ নিয়েছেন নারীরা। গেলো বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত উৎসবে গোলাপী রঙের একটি দঁড়ি সাজিয়ে তোলেন তারা। যেটি দিয়ে বাঁশের তৈরি একটি ট্রাঙ্ক টেনে আনা হয়। নারীদের সাতটি দল এই উৎসবে অংশ নেয়। 

উৎসবে অংশ নেওয়া নারীরা “হাপ্পি কোর্টস’ ও হাফপ্যান্ট পরেছিলেন। যেগুলো সাধারণত জাপানের উৎসবগুলোতে পরা হয়। অপরদিকে পুরুষরা পরেছিলেন লইনক্লথস। যেটি সুমো রেসলাররা সাধারণত পরে থাকেন।

নারুহিতো সুন্দোয়া নামের ওই উপসানলয়ের এক ভিক্ষু জানিয়েছেন, এই উৎসবে নারীদের কখনো নিষিদ্ধ করা হয়নি। এমনকি ব্যক্তিগতভাবে অনেক নারী এসে প্রার্থনা করেছেন। তবে গত বছর নারীদের একটি সংস্থা জানতে চায়, তারা দলগতভাবে এতে যোগ নিতে পারবেন কি না। তখন জানানো হয় তারা পারবেন।

তবে এই উৎসবের মূল বিষয়টিতে যোগ দিতে পারেননি নারীরা। সেখানে অর্ধনগ্ন অবস্থায় পুরুষরা শয়তানকে তাড়া করে থাকেন। তবে যেহেতু সেখানে একে অপরের সংস্পর্শে আসতে হয়। তাই নারীদের ওই স্থানে যেতে দেওয়া সম্ভব হয়নি। সূত্র: রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2